Search
Close this search box.
Search
Close this search box.

সাকিব-রুবেল পাকিস্তানি: ২৭ ঘণ্টা পর সংশোধনী এএফপি’র

afp1
সংশোধনের পর

সাকিব আল হাসান ও রুবেল হোসেনকে পাকিস্তানি ক্রিকেটার হিসেবে তুলে ধরে বিতর্কের জন্ম দেওয়া ফরাসি বার্তা সংস্থা এএফপি তার ভুল স্বীকার করেছে। শুক্রবার বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের ২টি ছবির ক্যাপশনে সাকিব ও রুবেলকে পাকিস্তানি বোলার বলে উল্লেখ করেছিল সংস্থাটি।

শনিবার ৩ টার দিকে এএফপি ওই ২ ছবির ক্যাপশন সংশোধন করে। তাতে সাকিব-রুবেলকে বাংলাদেশি বোলার হিসেবে উল্লেখ করা হয়। ‘পাকিস্তান’ এর জায়গায় হলুদ রংয়ের মধ্যে বাংলাদেশ লেখে এএফপি। পাশে সংশোধনের বিষয়টি উল্লেখ করা হয়।

chardike-ad

শুক্রবার দেশের বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল  বাংলাদেশের জন্য চরম অবমাননাকর ওই বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এ রিপোর্টের ভিত্তিতে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় উঠে। অনেকে বিষয়টিকে এএফপির ইচ্ছাকৃত ভুল উল্লেখ করে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানান।

বিষয়টি নিয়ে বিসিবির সাবেক পরিচালক ও সিসিডিএমের সাবেক চেয়ারম্যান খন্দকার জামিল উদ্দিন বলেন, এটি খুবই দুঃখজনক। ক্রিকেটের ৩ ফরম্যাটের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে না চেনার কোনো প্রশ্নই ওঠে না। এজন্য এএফপির উচিত প্রকাশ্যে নিঃশর্ত ক্ষমা চাওয়া।

এ বিষয়ে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে মুঠোফোনের মাধ্যমে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন রিসিভ করেননি তিনি। পরে ক্ষুদে বার্তার মাধ্যমে তাকে বিষয়টি জানানো হলে কোনো উওর আসেনি।

শুক্রবার প্রকাশিত এএফপির ছবির একটিতে সাকিবকে অভিনন্দন জানাচ্ছেন মুশফিক ও নাসির।

afp
সংশোধনের আগে

ওই ছবির ক্যাপশনে এএফপি লেখে, ১৩ মার্চ ২০১৫ হ্যামিলটনের সেডন পার্কে পুল এ’র ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেট নেওয়ার পর পাকিস্তানি বোলার সাকিব আল হাসানকে (বামে) আভিনন্দন জানাচ্ছেন নাসির হোসাইন (মাঝে) এবং উইকেটরক্ষক মুশফিকুর রহিম (ডানে)।