Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ প্রবাসীরা

supperterবিশ্বকাপে জ্বলে ওঠা টাইগারদেরকে নিয়ে দেশ-বিদেশে চলছে প্রশংসার ঝড়। সবার একটাই প্রশ্ন কোন যাদুতে বদলে গেলো বাংলাদেশ? অস্ট্রেলিয়ার পত্রপত্রিকায় খবরের শিরোনামে স্থান পেয়েছে বাংলাদেশের দলের খেলা ও খেলোয়াড়দের ভালো পারফর্মেন্সের।

ইংল্যান্ডকে হারানোর পর অনেক পত্রিকায় তাদেরকে তুলোধোনার করার পাশাপাশি বাংলাদেশের খেলার প্রশংসা করা হয়েছে। নিউজিল্যান্ডের সাথে তাদের ঘরের মাঠে লড়াই করে হারার পরও এখন সবাই বাংলাদেশকে সমীহ করতে বাধ্য হচ্ছে। এমনকি ভারতের সাথে কোয়ার্টার-ফাইনাল ম্যাচে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে কথা বলছেন অনেকে।

chardike-ad

অস্ট্রেলিয়ার অনেক স্থানীয় দর্শক যেখানে বাংলাদেশিদের পরিচয় পাচ্ছে সেখানেই শুভকামনা জানাচ্ছেন। আর এখানকার প্রবাসীরাতো দলের খেলায় অনেক খুশি, কারণ তারা গর্ব করে বলতে পারছে বাংলাদেশ কোয়ার্টার-ফাইনাল খেলছে। ইংল্যান্ডকে হারানোর পর বাংলাদেশি অধ্যুষিত সিডনির লাকেম্বাতে মিছিল ও মিষ্টিমুখ করানো হয়।

অস্ট্রেলিয়ার স্টেট নির্বাচনে লাকেম্বা আসনে প্রথম বাংলাদেশি হিসাবে নমিনেশন পাওয়া লিভারেল ক্যান্ডিডেট জিল্লুর রশিদ ভুঁইয়া সবাইকে মিষ্টিমুখ করান। লাকেম্বার বনফুলের সামনে শত শত বাংলাদেশি মিলিত হয়ে স্লোগানে-স্লোগানে মুখরিত করে তুলে। সবার মুখে যেন বিজয়ের হাসি। নিউ জিল্যান্ডের সাথে হারলেও কেউ নিরাশ হয়নি। বরং এই খেলায় যে বাংলাদেশ কোয়ার্টার-ফাইনালে ভারতকে হারানোর মতো মনোবল খুঁজে পেয়েছে। এই বিশ্বাসটা সবাই করতে শিখেছে -যে বাংলাদেশ যে কাউকে হারাতে পারে।

শনিবার সাপ্তাহিক ছুটির দিন থাকায় অনেককে খেলা নিয়ে আলোচনা করতে দেখা যায়। বিকেল বেলা কথা হয় অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশ ক্রিকেট লীগের পরিচিত মুখ জুম্মনের সাথে। তিনি বলেন, জিম্বাবুয়ের সাথে আজকে (শনিবার) ভারতের খেলা দেখে আমাদের জয়ের ব্যাপারে আরও আশাবাদী হয়ে উঠলাম।

সিডনি প্রবাসী আনিসুর রহমান বলেন, স্বপরিবারে মেলবোর্ন খেলা দেখার জন্য খেলার টিকেট কেটে রেখেছেন। আমার ছেলের উৎসাহে খেলার দেখার জন্য যাচ্ছি। ইনশাল্লাহ জয় নিয়েই সিডনি ফিরবো।

মাহফুজুর রহমান নামে আরেক বাংলাদেশি বলেন, নিউ জিল্যান্ডের যেভাবে খেলছে বাংলাদেশ তাতে কেন যেন মনে হচ্ছে এইবার আমাদের স্বপ্নের পরিধি আরও বেড়ে যাবে।

সবচেয়ে লক্ষণীয় বিষয় হচ্ছে প্রবাসীরা বাংলাদেশ দলের জার্সি গায়ে দিয়ে ঘুরে বেড়াচ্ছে। যে দেশের এতো পাগল দর্শক আছে তাদের পাওয়ার অনেক কিছুই আছে। সবার মতো আমরাও আশাবাদী ভারতকে হারাতে পারবে বাংলাদেশ।