sentbe-top

ইউটিউব সরিয়ে নিয়েছে বাংলাদেশকে “কটাক্ষ” করে তৈরি বিজ্ঞাপনটি

youtubeবাংলাদেশকে কটাক্ষ করে প্রকাশিত ভিডিও তীব্র প্রতিবাদের মুখে সরিয়ে নিতে বাধ্য হয়েছে ইউিটউব। বাংলাদেশ-ভারতের ক্রিকেট খেলাকে সামনে রেখে একদল ভারতীয় ইউটিউবে তিনটি ভিডিও আপলোড করে। সেখানে বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধ নিয়ে কটাক্ষ করা হয়। বাংলাদেশের ছেলেমেয়েরা এর প্রতিবাদে ফেটে পড়ে। এবং সেই চাপের মুখে ইউটিউব সবচে অধিক প্রচারিত ভিডিওটি আজ কিছুক্ষন আগে (বাংলাদেশ সময় ভোর পোনে ১ টা) সরিয়ে নেয়।

সরিয়ে নেয়া লিংকটি হলো- https://www.youtube.com/watch?v=S-HsZ_Uu11s
এই ভিডিওটির ভিউ সংখ্যা ছিল ২,৮৫,০০০ যা দ্রুত বাড়তে শুরু করেছিল। এটাকে প্রতিহত করার জন্য বাংলাদেশের কিছু ছেলে ফেসবুকে একটি ইভেন্ট পেজ খোলে, এবং তার মাধ্যমে সবাইকে সংগঠিত করে ইউটিউবে ক্রমাগত রিপোর্ট করতে থাকে। এবং কিছুক্ষণ আগেই ওই ভিডিওটি সরিয়ে নিতে বাধ্য হয় ইউটিউব।

এই কাজটি করার পেছনের একজন মানুষ জাহিদ ইবনে জাহান (নিক যাযাবর পৃথিবী) জানান, “আমরাই পারি !!! আমরা পারবো !!! আমরা হেরে যেতে শিখিনি !!!!!!” এই বিষয়ে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, অনুভূতি প্রকাশ করার মতো অবস্থা নেই। এখন বাকি দুটো ভিডিও নামানোর ব্যবস্থা করতে হবে। তিনি এই ধরনের প্রতিবেদনের জন্য ধন্যবাদ জানান।

উল্লেখ্য, গতকাল থেকে সিরিজ আকারে এই বিষয়ে প্রতিবেদন এবং আপডেট দিয়ে যাচ্ছিল। মাত্র ২৪ ঘন্টার মধ্যেই তীব্র প্রতিবাদের মাধ্যমে এই নোংরা ভিডিওকে প্রতিহত করতে সমর্থ হয় বাংলাদেশের তরুন ছেলেমেয়েরা।

sentbe-top