Search
Close this search box.
Search
Close this search box.

আম্পায়ারদের সিদ্ধান্তে হতাশ ক্রিকেটাররা

cricketপুরো বিশ্বের চোখ অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। কারণ বিশ্বকাপের নক-আউট পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছে এশিয়ার দুই পরাশক্তি ভারত ও বাংলাদেশ। ক্রিকেট বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ যদি এটিকে বলা হয় তাহলে ভুল হবে না।

বিশ্বের ১৩৫টি টেলিভিশন চ্যানেল ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে। পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলও ম্যাচটিকে সম্মান জানাতে ভুল করেনি। বাংলাদেশ ও ভারতের পতাকাখচিত ছবির সঙ্গে উভয়দলের তিনজন করে অঙ্কিত প্রতীকী ছবি দিয়ে নিজেদের হোমপেজ তৈরি করেছে গুগল।

chardike-ad

bd-vs-india1এরকম এক হাইভোল্টেজ ম্যাচে বাংলাদেশেরে বিপক্ষে দুটি বিতর্কিত সিদ্ধান্ত দিলেন অনফিল্ড আম্পায়ার ইয়ান গৌল্ড ও আলিম দার। ৩৪তম ওভারে মাশরাফির বলে রায়নার পায়ে আশ্রয় নেয়। বাংলাদেশের খেলোয়াড়রা আম্পায়ার ইয়ান গৌল্ডের কাছে জোরালো আবেদন করেন। কিন্তু আঙ্গুল ওঠেনি ইংলিশ আম্পায়ারের। এরপর থার্ড আম্পায়ারের কাছে রিভিউ নেন মাশরাফি। স্টিভ ডেভিস বিষয়টি খতিয়ে দেখলেন।

bd-vs-india2কিন্তু বাংলাদেশ পেল একটি ভুল সিদ্ধান্ত। রায়না নটআউট! উইকেট বঞ্চিত বাংলাদেশ। এরপর রুবেলের করা ৪০ ওভারে কপাল পুড়ে বাংলাদেশের। রুবেল হোসেনের ফুলটস বল হাওয়ায় ভাসিয়ে দেন ৯০ রানে থাকা রোহিত শর্মা। ডিপ মিড উইকেটে ক্যাচটি ধরেন ইমরুল। কিন্তু লেগ আম্পায়ারে দাঁড়ানো আলিম দার ইয়ান গৌল্ডকে `নো` বলের সঙ্কেত দেন। ইংলিশ আম্পায়ার গৌল্ড তখন `নো` ডাকলে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশের ক্রিকেটাররা। আম্পায়ারের এরকম সিদ্ধান্তে অবাক পুরো বিশ্ব। প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন।

bd-vs-india3দক্ষিণ আফ্রিকার পেসার ডেইল স্টেইন টুইট করেন, ‘আমার কিছু বলার নেই। হাস্যকর সিদ্ধান্ত!’ অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনার শেন ওয়ার্ন কমেন্ট্রি বক্সে বলেন,‘এত দ্রুত ‘নো’ বলের সিদ্ধান্ত আম্পায়াররা নিতে পারে তা এই প্রথম দেখলাম। এটা নো বল ছিল না। খুবই বাজে সিদ্ধান্ত।’ হারশা ভোগলে বলেন, ‘অনফিল্ড আম্পায়াররা সচরাচর সিদ্ধান্ত নেওয়ার আগে নিজের মধ্যে আলোচনা করে। এরপর কিছু সময় নিয়ে সিদ্ধান্ত জানায়।’ ক্রিকইনফোর প্রধান সম্পাদক সামবিত বাল টুইট করে বলেন, ‘ক্রিকেটে নিয়ম পরিবর্তন করা উচিত। অনফিল্ড আম্পায়ারের একটি ভুল সিদ্ধান্ত থার্ড আম্পায়ার ঠিক করে দিতেই পারে। এটা স্বাভাবিক একটা জ্ঞান।’

 

ভারতের প্রাক্তন ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ টুইট করেন, ‘গৌল্ডের সিদ্ধান্তটা একদমই বাজে। বলটা কোনোভাবেই কোমরের ওপরে ছিল না।  সৌভাগ্যক্রমে আরেকটা জীবন পেল। এখন আরও ২০ রান বেশি পাবে ভারত।’ লক্ষণের কথা সত্যি হল। জীবন পাওয়ার পর রোহিতের ব্যাট থেকে ভারত পেল ৪৭ রান। এই ৪৭ রানই কি ব্যবধান হয়ে দাঁড়ায় কিনা তাই দেখার বিষয়!