Search
Close this search box.
Search
Close this search box.

বিহারে নকলের বাহার!

চলছে ১০ম শ্রেণির বোর্ড পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রের দেওয়াল টপকে পরীক্ষার্থীদের উত্তর সরবরাহে ব্যস্ত তাদের বন্ধু-পরিজনেরা। ভারতের বিহারের একটি পরীক্ষা কেন্দ্রের ছবি এটি।

Biharপরীক্ষা কেন্দ্রের দেওয়াল বেয়ে জানালার শিক ধরে ওপরে উঠে সুবিধাজনক স্থানে দাঁড়িয় নকল সরবরাহ করছেন পরীক্ষার্থীদের অভিভাবক ও তাদের বন্ধুরা। প্রত্যেক পরীক্ষার্থীর কাছেই পৌঁছে যাচ্ছে নকল। হলের ভেতরের ছবি নেওয়ার চেষ্টা করা হলে কর্তব্যরত শিক্ষক পরীক্ষাদের মারধর করতে দেখা গেছে। এসময় পরীক্ষার্থীরা দ্রুত নকল লুকানোর চেষ্টা করে।

chardike-ad

Bihar2বিহারে এই দৃশ্য বিরল নয়। যেকোনো বোর্ড পরীক্ষার কেন্দ্রে নকল সরবারহ এখানে নিয়ম হয়ে দাঁড়িয়েছে।

কর্তব্যরত পর্যবেক্ষক এবং পুলিশ ঘটনাস্থলে অবস্থান করলেও নকল সরবরাহকারীদের সংখ্যা এবং দাপটের কাছে তারা ছিলেন অনেকটাই অসহায়। অভিযোগ রয়েছে, অভিভাবকদের কাছ থেকে টাকা নেওয়ার বিনিময়ে নকল সরবরাহে সহযোগিতা করেছে পুলিশদের একাংশ।

Bihar3গত মঙ্গলবার ও বুধবার যথাক্রমে অঙ্ক ও ইংরেজি পরীক্ষায় নকল করার সময় মোট ১ হাজার শিক্ষার্থী হাতেনাতে ধরা পড়েছে। প্রাথমিকভাবে নকল ঠেকাতে গিয়ে বিক্ষোভের মুখে পড়েছে প্রশাসনকে।

প্রসঙ্গত, চলতি বছর বিহারে ১০ম শ্রেণির বোর্ড পরীক্ষায় অংশ নিয়েছে ১৪ লাখের বেশি পরীক্ষার্থী। গত ১৭ মার্চ থেকে পরীক্ষা শুরু হয়। ৮০ হাজার কেন্দ্রে চলছে এই পরীক্ষা।


সূত্র: বিবিসি