sentbe-top

নিজেকে নয় বাংলাদেশকেই চেনালেন রিফাত

তাওহীদুল ইসলাম, ২০ ফেব্রুয়ারী, উলসান থেকেঃ

জিপিএ ৪.৫ এ ৪.৫ অর্থাৎ সব সেমিস্টারে সব কোর্সেই এ -প্লাস। বিশ্ববিদ্যালয়ের সেরা ছাত্র হওয়ার সম্মান। অস্ট্রেলিয়ার সরকারী স্কলারশীপে পিএইচডি করার সুযোগ। সবই একসাথে পেলেন উলসান বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী ছাত্র মোহাম্মদ রিফাত শাহরিয়ার। কোরিয়ার  প্রধান সংবাদ  সংস্থা ইউনহাপ সহ কোরিয়ার আলোচিত অনেক সংবাদ মাধ্যমের সংবাদ হয়েছেন বাংলাদেশী রিফাত। এই কৃতিত্বের মাধ্যমে কোরিয়ায় আবারো বাংলাদেশকে চেনালেন তিনি। কোরিয়ায় বাংলাদেশী ছাত্রছাত্রীরা বরাবরই কৃতিত্ব দেখিয়ে আসছে। উলসান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর পিল চং  (Ui-Pil Chong) রিফাতকে নিয়ে গর্বিত। প্রফেসর চং রিফাতের গবেষণার ভুয়সী প্রশংসা করে বলেন রিফাতের যেকোন বিষয় সম্পর্কে যুক্তি উপস্থাপন এবং নতুন বিষয়ের প্রতি প্রচন্ড আগ্রহ তাঁকে মুগ্ধ করত। তিনি তার ছাত্রের ভবিষ্যতে সাফল্যের ব্যাপারে আশাবাদী এবং তার জন্য শুভকামনা জানান।

মোহাম্মদ রিফাত শাহরিয়ার উলসান বিশ্ববিদ্যালয় এর ৪০ তম সমাবর্তন অনুষ্ঠানে সামগ্রিক কৃতিত্বের জন্য সেরা স্নাতক ছাত্রের সম্মান লাভ করেন। তিনি কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক পিল চং এর তত্ত্বাবধান এ জিপিএ ৪.৫ এ ৪.৫ পেয়ে মাস্টার্স প্রোগ্রাম সম্পন্ন করেন। তাঁর গবেষণার ফলাফল আন্তর্জাতিক জার্নাল ইউরাশিপ (EURASHIP) (SCIE) এর একটি সংখ্যায় প্রকাশ এর জন্য প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়াও তাঁর আরো গবেষণার ফলাফল অন্যান্য জার্নাল ও কনফারেন্সে ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।

শাহরিয়ার রিফাত অস্ট্রেলিয়া সরকার কর্তৃক অনূদিত সম্মানসূচক আইপিআরএস স্কলারশিপ এর মাধ্যমে কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ পি.এইচ.ডি কোর্স শুরু করতে যাচ্ছেন। উল্লেখ্য যে, তার স্ত্রী নাঈমা আলমগীরও (প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম এর প্রভাষক) উলসান বিশ্ববিদ্যালয় এর কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ভাল ফলাফল ও গবেষণা জার্নাল (SCIE) সহ মাস্টার্স প্রোগ্রাম সম্পন্ন করেন; যিনি তাঁর স্বামীর অনুপ্রেরণাকে অনেকগুণ বাড়িয়ে দিয়েছেন। শাহরিয়ার রিফাত চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এ প্রভাষক পদে যোগদান করেন। এরপর আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম থেকে শিক্ষাবকাশ নিয়ে কোরিয়ার উলসান বিশ্ববিদ্যালয় এর মাস্টার্স প্রোগ্রাম এ অধ্যায়ন শুরু করেন ২০১১ তে। এছাড়া রিফাত উলসান বিশ্ববিদ্যালয় সংলগ্ন উলসান ইসলামিক সেন্টার এর পরিচালনা পরিষদ সদস্য ছিলেন।

 

sentbe-top