sentbe-top

কাল শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

hscরাজনৈতিক অস্থিরতার মধ্যেই আগামীকাল (বুধবার) থেকে সারা দেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য শিক্ষা মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছে। তবে এ রাজনৈতিক অস্থিরতা ও সিটি করপোরেশন নির্বাচনের মধ্যে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী। এ সংখ্যা বিগত (২০১৪ সাল) শিক্ষাবর্ষের চেয়ে ৬৭ হাজার ৪৯০ কম। গত শিক্ষাবর্ষে অংশ নিয়েছিল ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। সর্বমোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে আবার ২ লাখ ৩ হাজার ৭৪৬ জন অনিয়মিত ও বিগত শিক্ষাবর্ষে এক বা দুই বিষয়ের অকৃতকার্য শিক্ষার্থীও রয়েছে।

মোট ২ হাজার ৪১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। দেশের বাইরে নতুন দুটিসহ মোট ৭টি কেন্দ্রে ২৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সময়সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হবে ১১ জুন। ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন।

বিগত বছরের তুলনায় এবারের পরীক্ষায় সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে ঢাকায় ২৩ হাজার ৪১১ জন, রাজশাহীতে ৬ হাজার ২৪৮ জন, কুমিল্লায় ৩ হাজার ৪৪৪ জন, দিনাজপুরে ৭ হাজার ৯০৬ জন পরীক্ষার্থী কমেছে।

এ ছাড়া মাদ্রাসা বোর্ডে ২৩ হাজার ১৯৭ জন এবং কারিগরি বোর্ডে ৬ হাজার ৪২২ জন পরীক্ষার্থী কমেছে। অথচ কারিগরি শিক্ষার ব্যাপারে বর্তমান সরকারের উদ্যোগ বেশি। তবে অপর চারটি শিক্ষা বোর্ডে বিগত বছরের চেয়ে পরীক্ষার্থী কিছুটা বেড়েছে। এর মধ্যে যশোর বোর্ডে ১৫৩ জন, চট্টগ্রাম বোর্ডে ২ হাজার ৯৮৪ জন, সিলেট বোর্ডে ১৭৫ জন এবং বরিশাল বোর্ডে ৮৫৯ জন পরীক্ষার্থী বেড়েছে।

এদিকে প্রাথমিক, জেএসসি ও মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও ছাত্রের চেয়ে ছাত্রীসংখ্যা বেড়েছে তিনটি শিক্ষা বোর্ডে। এ বোর্ডগুলো হচ্ছে কুমিল্লা (২ হাজার ৯৬৪ জন), চট্টগ্রাম (১ হাজার ৬৭৭ জন) ও সিলেট (২ হাজার ৪০১ জন)। বিদেশের ৭ কেন্দ্রেও ছাত্রের চেয়ে ছাত্রীসংখ্যা বেশি।

এ ছাড়া নিবন্ধিত ২ লাখ ১০ হাজার ২৯৩ জন শিক্ষার্থীও এবারের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে না।

sentbe-top