Search
Close this search box.
Search
Close this search box.

পদত্যাগের ঘোষণা দিলেন মুস্তফা কামাল

kamalআন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতির পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)।

বুধবার দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সাংবাদিকদের সাথে আলাপকালে এ ঘোষনা দেন তিনি।

chardike-ad

পদত্যাগের ঘোষণা দিয়ে নিজেকে সাবেক আইসিসি সভাপতি দাবি করেন এবং সবাইকে সাবেক বলে ডাকার আহ্বান জানান লোটাস কামাল।

বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারতের মধ্যকার ম্যাচে আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদ করায় বিশ্বকাপ ফাইনালে বিজয়ী দলের হাতে বিশ্বকাপের ট্রফি তুলে দেওয়ার থেকে বিরত রাখা হয়েছিল আইসিসি সভাপতি মুস্তফা কামালকে।

ওই তিনই মুস্তফা কামাল সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘দেশে ফিরে সব বলব।’ ঠিকই আজ (বুধবার) দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেই সব বললেন। ঘোষণা দিলেন সভাপতির পদ থেকে পদত্যাগের। জানালেন, ১৬ কোটি মানুষকে ‘ছোট’ করে এ পদে থাকতে চান না তিনি।

মুস্তফা কালাম বিমান বন্দরে বলেন, আইসিসির ৩.৩ ধারা অনুযায়ী, বৈশ্বিক টুর্নামেন্টের শিরোপা তুলে দেওয়ার দায়িত্ব সভাপতির। এ দায়িত্বের বিচ্যুতি ঘটার সুযোগ নেই। সে হিসেবে গত ২৯ তারিখে ট্রফি দেওয়ার কথা ছিল আমার। কেন দিতে পারিনি, আপনারা জানেন। সবাই জানে।

তিনি আরো বলেন, আমি যেমন আইসিসি সভাপতি, তেমনি একজন মানুষ, ক্রিকেটপ্রেমী। ক্রিকেটের প্রতি আমার শ্রদ্ধা-ভালোবাসা আছে, বাংলাদেশের ক্রিকেটের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা আছে। সে আবেগ থেকেই নিজের প্রতিক্রিয়া জানিয়েছি। আমার কাছে আইসিসি সভাপতির চেয়ে দেশ আগে। আমি দেশের পাশে থাকতে চেয়েছি।

পদত্যাগের ঘোষণা দিয়ে কামাল বলেন, এখন থেকে আমি সাবেক সভাপতি। আইসিসির দায়িত্ব থেকে পদত্যাগ করলাম। ১৬ কোটি মানুষকে ছোট করে সভাপতির পদে থাকতে চাই না। যারা অসাংবিধানিক ও নিয়মনীতির তোয়াক্কা করে না, তাদের সঙ্গে আমি কাজ করতে পারি না।

এর আগে বিতর্কিত ম্যাচ ও ট্রফি দেওয়া নিয়ে মামলা করার প্রসঙ্গে তিনি বলেন, মামলা করার পক্ষে নই আমি। কার বিরুদ্ধে মামলা করব? ওই বিতর্কিত ব্যক্তির (শ্রীনি) বিরুদ্ধে? সে তখন বলবে, আইসিসি বলেছেই বলে ট্রফি দিয়েছি। তখন মামলা করতে হবে আইসিসির বিরুদ্ধে। আমি আইসিসির বিরুদ্ধে মামলা করার পক্ষপাতী নই।

উল্লেখ্য, নিউজিল্যান্ডের অ্যালান আইজ্যাকের মেয়াদ শেষে ২৬ মে, ২০১৪ তারিখে আইসিসি’র ১১শ সভাপতি হিসেবে নির্বাচিত হন আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল)।