Search
Close this search box.
Search
Close this search box.

ড্র টেস্টে জয়ের আনন্দ টাইগারদের

bd-pk-testপ্রথম ইনিংসে ২৯৬ রানের বড় ব্যবধানে পিছিয়ে পড়েও বাংলাদেশ যে এমন দাপটে ঘুরে দাঁড়াতে পারবে তা ছিল অনেকেরই কল্পনার বাইরে। তৃতীয় দিন শেষে ইনিংস ব্যবধানে হারের আশঙ্কা থাকলেও শেষ পর্যন্ত টাইগার ব্যাটসম্যানদের দৃঢ়টায় বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ ড্র হয়েছে। আর এর ফলে পাকিস্তানের বিপক্ষে হারের বৃত্ত থেকে বেরিয়ে এসে ড্র এর স্বাদ পেল টাইগাররা।

এর আগে ২৯৬ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে পাকিস্তানি বোলারদের নাকানি-চুবানি খাইয়ে ৩১২ রানের রেকর্ড উদ্বোধনী জুটি গড়েছেন ইমরুল কায়েস ও তামিম ইকবাল। ইমরুল আউট হয়ে যাওয়ার পর বৃষ্টিতে খেলা বন্ধ ছিল দীর্ঘক্ষণ। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের আগেই মধ্যাহ্ন-বিরতির ঘোষণা দিয়েছেন দুই আম্পায়ার। মধ্যাহ্ন-বিরতির পর কিছুক্ষণ খেলা হয়ে দ্বিতীয়বারের মতো বৃষ্টি এসে খেলা বন্ধ করে দিয়েছিল। তবে ১৫ মিনিট পরই খেলা শুরু হয়েছে।

chardike-ad

২৭৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে পঞ্চম দিনের খেলা শুরু করেছিলেন তামিম ও ইমরুল। উদ্বোধনী জুটি ৩০০ রানে নিয়ে যেতে খুব বেশি সময় নেননি দুই ওপেনার। কিন্তু জুটিতে ৩১২ রান ওঠার পর জুলফিকার বাবরকে উড়িয়ে মারতে গিয়ে লং-অফে বাবর আজমের হাতে ধরা পড়েন ইমরুল। ২৪০ বলে খেলা তাঁর ১৫০ রানের ইনিংসে ১৬টি চার ও তিনটি ছক্কা।

ইমরুল আউট হলেও মুশফিকুর রহিমের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিশতক রান করার গৌরব অর্জন করেন তামিম ইকবাল। দ্বিশতকও এসেছে রাজসিক ভঙ্গিতে, ১৯৫ রানে দাঁড়িয়ে জুনায়েদ খানের বলে ছক্কা মেরে। তবে এরপর বেশিদূর এগোতে পারেননি তামিম। মোহাম্মদ হাফিজকে ডাউন দ্য উইকেট মারতে গিয়ে ২০৬ রান করে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েছেন। ২৭৮ বলের অসাধারণ ইনিংসটা সাজানো ১৭টি চার ও ৭টি ছক্কায়।

এরপর মাহমুদুল্লাহ ও মুশফিককে দ্রুত ফিরিয়ে দিয়ে খেলায় ফেরার চেষ্টা করেছিল পাকিস্তান। কিন্তু সাকিব নিজের ১৮তম অর্ধশত পূর্ণ করে পাকিস্তানের বিপক্ষে টাইগারদের প্রথম ড্র এনে দেয়।