Search
Close this search box.
Search
Close this search box.

য্ক্তুরাষ্ট্রের ভিসার জন্য জাল কাগজপত্র দিলে গ্রেফতার

US-Visaযুক্তরাষ্ট্রের ভিসা আবেদনে জাল কাগজপত্র ব্যবহার করলে ভিসা বাতিলের পাশাপাশি আবেদনকারীকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়া হবে বলে সতর্ক করেছে ঢাকার মার্কিন দূতাবাস।

সম্প্রতি দেশটির ভিসা পাওয়ার জন্য জাল কাগজপত্রের ব্যবহার অত্যধিক বেড়ে যাওয়ার পরিপ্রেেিত গতকাল এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়।

chardike-ad

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিসাসংক্রান্ত কাগজপত্র জালিয়াতি, মিথ্যা তথ্যের দলিলপত্র রাখা, নকল কাগজপত্র তৈরি, বিতরণ ও ব্যবহারের চক্রান্তে জড়িত থাকাÑ সব কিছুই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের আইনে অপরাধ। তাই এ ধরনের অপরাধ ধরা পড়লে দূতাবাস ভিসা আবেদনকারীদের স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার হাতে তুলে দেবে।

দূতাবাস জানায়, জাল কাগজপত্রের ব্যবহারের এ আশঙ্কাজনক প্রবণতা মোকাবেলা করতে যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলাদেশের আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর সাথে কাজ করছে, যাতে কাগজ জালিয়াতি করা দালালদের পাশাপাশি আবেদনকারীদেরও তারা গ্রেফতার করতে পারে।

জালিয়াতি চিহ্নিত করার ক্ষেত্রে কনস্যুলার কর্মকর্তাদের দতা এবং মার্কিন দূতাবাস ও বাংলাদেশী আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে এ ব্যাপারে সহযোগিতা আরো দৃঢ় হওয়ায় কাগজপত্র জালিয়াতির জন্য গ্রেফতারের হার বাড়ছে বলেও সতর্ক করেছে দূতাবাস।

মার্কিন দূতাবাস আরো জানায়, কোনো ভিসা আবেদনকারী দালালের সাহায্য নিলে সাাৎকারের সময় দেখানো কাগজপত্রের তথ্যাদি, এগুলোর বৈধতার জন্য আবেদনকারী ও দালাল দুই জনই দায়ী থাকবেন। জাল কাগজপত্রসহ ধরা পড়া কোনো ভিসা আবেদনকারী অজ্ঞতার কারণে এ কাজ করেছে বলে আইনি প্রক্রিয়া থেকে ছাড় পাওয়ার আশা করতে পারে না।

যুক্তরাষ্ট্রের কনস্যুলার কর্মকর্তারা অনেক সময়ই বৈধ ভ্রমণকারীদের সাাৎকার নিয়ে থাকেন, যারা বিবেকহীন দালালদের বিশ্বাস করে সাহায্য নেন। তাদের ভিসাই যে কেবল প্রত্যাখ্যান হয় তা নয়, পরে বাংলাদেশের আইন ভাঙার জন্যও তাদের গ্রেফতার করা হয়।

কোনো দালালের সাহায্য নিলেই ভিসা পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে না উল্লেখ করে দূতাবাস জানায়, ভিসা প্রক্রিয়ায় দালালদের কোনো ধরনের প্রভাব নেই।

বাংলা ও ইংরেজিতে ভিসা সংক্রান্ত সবচেয়ে নির্ভরযোগ্য তথ্য http://www.ustraveldocs.com/bd-ঠিকানায় পাওয়া যাবে বলে জানায় মার্কিন দূতাবাস।