Search
Close this search box.
Search
Close this search box.

রোহিঙ্গা ঊদ্ধারের জন্য নৌবাহিনীর জাহাজ পাঠাচ্ছে তুরস্ক

rohinggaথাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া উপকূলে নৌকায় আটকে পড়া রোহিঙ্গা মুসলমানদের উদ্ধারে তুর্কি নৌবাহিনী পাঠানোর কথা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী আহমদ দাভুতুগ্লু।

তুর্কি প্রধানমন্ত্রী মঙ্গলবার ক্যানকায়া প্রাসাদে তরুণদের একটি প্রতিনিধিদলের উদ্দেশে বলেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সাথে সমন্বয় সাধন করে তুরস্ক উদ্ধার কার্যক্রমে অংশ নেবে। রোহিঙ্গাদের কাছে পৌঁছার জন্য তুরস্ক সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে।

chardike-ad

প্রায় আট হাজার হাজার রোহিঙ্গা ও বাংলাদেশী বর্তমানে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া উপকূলে নৌকায় অবস্থান করছে। অভিযানের মুখে মানব পাচারকারীরা তাদের ছেড়ে যাওয়ায় তারা থাইল্যান্ড ও মালয়েশিয়ায় তাদের পূর্ব নির্ধারিত গন্তব্যে যেতে পারছে না। খাবার ও পানির অভাবে তারা ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছে। খাবার ও ওষুধের অভাবে তাদের অনেকে মারাও যাচ্ছে।

দেশ তিনটি এসব অভিবাসীদের তাদের ভূখণ্ডে ভিড়তে দেবে না বলে ঘোষণা করেছিল। তবে বুধবার তারা সিদ্ধান্ত পাল্টেছে। এমনকি মিয়ানমারও মানবিক সাহায্য করতে রাজি হয়েছে।

মিয়ানমারের বৌদ্ধদের নির্যাতন থেকে রক্ষা পেতে রোহিঙ্গা মুসলমানেরা দেশ ছাড়ছে। জাতিসঙ্ঘ হিসাব অনুযায়ী, গত তিন বছরে প্রায় এক লাখ ২০ হাজার রোহিঙ্গা মিয়ানমার ছেড়েছেন।