cosmetics-ad

মালয়েশিয়ায় ভূমিকম্প: মৃতের সংখ্যা বেড়ে ১৬

malaysia-earthquak

মালয়েশিয়ায় শুক্রবার সকালে সংঘটিত ভূমিকম্পে এ পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে সিঙ্গাপুরের ছয় শিক্ষার্থী ও এক শিক্ষক রয়েছেন। সরকারি কর্তৃপক্ষ রবিবার এ কথা জানায়।

কর্মকর্তারা জানান, শুক্রবারের ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৬ তে পৌঁছেছে। এর আগে নিহতের সংখ্যা ১৩ ও দু’জন নিখোঁজ বলে জানানো হয়েছিলো।
নিহত সিঙ্গাপুরী ছাত্ররা জনপ্রিয় পর্বতারোহন গন্তব্য মাউন্ট কিনাবালুতে আসা একটি স্কুল শিক্ষা সফর টিমের অংশ। বোর্নিও দ্বীপের সাবাহ প্রদেশে অবস্থিত ৪ হাজার ৯ মিটার পর্বতটিতে ভূমিকম্পের সময় প্রচুর সংখ্যক আরোহী ছিলো। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রীকে শানমুগান ছয় ছাত্রের মৃতদেহ শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

সিঙ্গাপুর সরকার আরো জানায়, সিঙ্গাপুরের এক শিক্ষক ও অপর এক অ্যাডভেঞ্চার গাইডও মারা গেছেন। এ ছাড়া এক ছাত্র ও এক শিক্ষক নিখোঁজ রয়েছেন।

মালয়েশিয়ার পুলিশ জানায়, মৃত বা নিখোঁজদের মধ্যে কয়েকজন মালয়েশিয়ান এবং চীন, জাপান ও ফিলিপাইনের একজন করে নাগরিক রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

ভূমিকম্পে পর্বতটিতে ব্যাপক ভূমিধস হয়। এতে অনেক স্থানে পর্বতারোহনের পথচিহ্ন মুছে গেছে। শনিবার উদ্ধারকর্মীরা ১৪৭ জন পর্বতারোহীকে নিরাপদ স্থানে নিয়ে আসেন। এরা ১৮ ঘন্টা ধরে আটকা পড়েছিলেন। এএফপি