cosmetics-ad

চট্টগ্রামের সাত উপজেলায় রোজা শুরু

ramadan-moon

দক্ষিণ চট্টগ্রামের সাত উপজেলার প্রায় দুই হাজার পরিবার বুধবার থেকে রোজা রাখতে শুরু করেছে। শত বছর আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য এবং ইউরোপের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে এসব পরিবার বাংলাদেশে রোজা, ঈদ ও কোরবানি পালন করে আসছে।

চন্দনাইশ কাঞ্চন নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুশ শুক্কুর বিষয়টি নিশ্চিত করে বলেন, তার ইউনিয়নের কয়েকটি গ্রামে বুধবার থেকে রোজা পালন শুরু হয়েছে। এছাড়া জাহাগিরিয়া দরবার শরিফের অনুসারীরাও রোজা রাখছেন। তিনি নিজেও বুধবার থেকে রোজা রেখেছেন বলে জানান।

তবে অন্যান্যবার সাত উপজেলার ৫০টি গ্রামের প্রায় ৫ হাজার পরিবারের সদস্যরা একই দিনে রোজা পালন করলেও এবার মির্জাখিল দরবার শরিফের অনুসরারীরা বৃহস্পতিবার থেকে রোজা রাখবেন। চন্দনাইশ উপজেলার জাহাগিরিয়া ও মমতাজিয়া দরবার শরিফের অনুসারীরা বুধবার থেকেই রোজা রাখছেন।

জানা গেছে, চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখিল দরবার শরিফের অনুসারীরা তাদের তৎকালীন পীরের নির্দেশ অনুসারে এ নিয়ম পালন করে আসছেন। দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চনগর, সাতবাড়িয়া, হারালা, বাইনজুড়ী, বরকল ও কানাইমাদারী, সাতকানিয়া উপজেলার মির্জাখিল, চরতী সুইপুরা ও গাটিয়াডেঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান ও চুনতী, বাঁশখালী উপজেলার কালীপুর, চাম্বল, শেখেরখীল, আনোয়ারা উপজেলার বরুমচড়া ও তৈলারদ্বীপ, পটিয়া উপজেলার কালারপুল, হাইদগাঁও, মলপাড়া, পৌরসদর ও বাহুলি এবং বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, বেঙ্গুরা ও সারোয়াতলী গ্রামের লোকজন সাধারণত সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে থাকে।

সুত্রঃ জাগো নিউজ