sentbe-top

বাংলা টেলিগ্রাফের এক বছর

১ এপ্রিল, ২০১৩, সিউলঃ

বাংলা টেলিগ্রাফ একটি অনলাইন পত্রিকা। একটি পত্রিকা এমনকি অনলাইন পত্রিকা চালানোর জন্য যা দরকার তার কোন কিছুই আমাদের নেই। তারপরেও বাংলা টেলিগ্রাফ চালিয়ে যাওয়ার বেশ কিছু কারণ রয়েছে। কোরিয়াতে বাংলাদেশের কমিউনিটি খুব বেশি বড় না হলেও খুব ছোটও নয়। এলাকাভিত্তিক কমিউনিটি (যেমন উইজংবু, আনসান, সুওন) থাকলেও কোরিয়া বিষয়ক কিছু জানতে হলে কোরিয়াতে যারা আগে এসেছেন তাদের সাহায্য নেওয়া ছাড়া কোন উপায় নেই। এর অন্যতম কারণ কোরিয়ার ওয়েবসাইটগুলো কোরিয়ান ভাষায় থাকার কারণে। ইদানিং কিছু ওয়েবসাইটের ইংরেজি ভার্সন করলেও পর্যাপ্ত তথ্য সেখানে থাকেনা। ফলে বাংলাদেশীদের জন্য তথ্য জানা খুবই দুর্বিষহ কাজ। ইপিএস কর্মীদের জন্য সেল্টার করা হয়েছে। সেল্টারে গিয়ে নিজেদের সমস্যাগুলো সমাধান করার সুযোগ থাকার পরেও অনেক সময় যাওয়া হয়ে উঠে না। আবার অনেকেই সেল্টারে গিয়ে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন বলে অভিযোগ আছে। এই জন্য আমরা একটি পত্রিকার অভাব লক্ষ্য করেছি। বাংলা টেলিগ্রাফের শুরু থেকেই ইপিএসের সংবাদ্গুলোকে প্রাধান্য দিতে। শুরুতেই বলেছি আমাদের সীমাবদ্ধতা অনেক।

ভবিষ্যতে আমাদের অনেক পরিকল্পনা আছে। তবে সেগুলো বাস্তবায়ন হবে ধীর গতিতে। কোরিয়াতে সবাই অনেক ব্যস্ত, তাই সময় দিয়ে সহযোগিতা করার মানসিকতা থাকলেও অনেকেই সময় দিতে পারেন না। তবে ধীরগতিতে হলেও আমাদের পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে চাই। আমাদের ওয়েবসাইটটি এখনো ততোটা নান্দনিক নয়। পর্যাপ্ত সংবাদও দেওয়া সম্ভব হয়ে উঠেনি। ওয়েবসাইটকে আরো সুন্দর করার কাজ চলছে। সাংবাদিক নিয়োগও শুরু হয়েছে। কোরিয়ানদের বাংলাদেশ সম্পর্কে জানানো, বাংলাদেশীদের মধ্যে কোরিয়ার সংস্কৃতি জানানো, কোরিয়ান ভাষা শিক্ষাসহ আমাদের অনেক পরিকল্পনা আছে। আশা করছি আগামী এক বছরে পাঠকদের ভাল কিছু একটা দিতে পারব। এক্ষেত্রে চাই সবার আন্তরিক সহযোগিতা।

আমাদের এই পথচলায় পেয়েছি অনেকের সহযোগিতা। অনেকেই দিয়েছেন উৎসাহ। পাঠকদের আগ্রহ ছিল চোখে পড়ার মত। তাদের সবার কাছে আমরা কৃতজ্ঞ। আজকে ১ বছর পুর্তির পাঠক সমাবেশে এসে আমাদেরকে উৎসাহিত করেছেন এই জন্য আপনাদেরকে অনেক ধন্যবাদ। আশা করছি ভবিষ্যতেও আমাদের পথচলায় আমাদের সাথে থাকবেন।

সবাইকে আবারো ধন্যবাদ।

সরওয়ার কামাল
সম্পাদক, বাংলা টেলিগ্রাফ

sentbe-top