sentbe-top

শীঘ্রই মার্স সংক্রমণ বন্ধের ঘোষণা দেবে কোরিয়া

মরণঘাতী করোনা ভাইরাস মিডল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রোমের (মার্স) সংক্রমণ পুরোপুরি বন্ধ হওয়ার ঘোষণা দেবার প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ কোরিয়া। নতুন করে আর কোন সংক্রমণের খবর পাওয়া না গেলে আসছে আগস্টের প্রথম সপ্তাহে এ ঘোষণা দেয়া হতে পারে। আজ বৃহস্পতিবার সেজংয়ে গণমাধ্যমের সাথে আলাপকালে কোরিয়ার সেন্ট্রাল মার্স টাস্কফোর্সের প্রধান কেওন দক ছল এ কথা জানান।

Kwon Deok-cheol
সেজংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কোরিয়ার সেন্ট্রাল মার্স টাস্কফোর্সের প্রধান কেওন দক ছল। ছবিঃ ইয়নহাপ নিউজ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুসারে, কোরিয়ায় গত ১১ দিনে নতুন করে কোন মার্স সংক্রমণ দেখা যায় নি। গত শুক্রবারের পর থেকে নতুন করে এ ভাইরাসে কোন মৃত্যুর খবরও পাওয়া যায় নি। এর ফলে এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ১৮৬ ও ৩৬ জনে স্থির রয়েছে।

আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ১৩৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। ১৭ জন এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন যাদের মধ্যে ৪ জনের অবস্থা আশংকাজনক। এছাড়া সন্দেহজনক মার্স ভাইরাস বহনকারী হিসেবে অন্তরীণ অবস্থায় বিশেষ নজরদারীতে রয়েছেন ২৫৮ জন। মে মাসে সংক্রমণের শুরুতে এই সংখ্যা ছিল ১৬ হাজার ৭শ’র মতো।

sentbe-top