Search
Close this search box.
Search
Close this search box.

বিরোধ অবসানে দক্ষিণ ও উত্তর কোরিয়ার মধ্যে নজিরবিহীন আলোচনা

North-and-South-Koreaদক্ষিণ ও উত্তর কোরিয়ার যৌথ সীমান্তে অবস্থিত কায়েসং শিল্প এলাকায় দীর্ঘ দিন ধরে চলা বেতন সংক্রান্ত বিরোধ নিস্পত্তির লক্ষ্যে আলোচনা বসতে দুই দেশের কর্মকর্তারা নজিরবিহীন আলোচনা শুরু করেছেন।

উত্তর কোরিয়া গত সপ্তাহে শিল্প এলাকাটি পরিচালনার দায়িত্বে থাকা যৌথ কমিটিকে আবার সচল করতে রাজি হয়। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার পাঁচ সদস্যের প্রতিনিধিদল শিল্প এলাকায় পৌছালে উত্তর কোরিয়ার কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদলের দায়িত্বে থাকা দেশটির একত্রীকরণ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা লি স্যাং মিন উত্তর কোরিয়ার প্রতিনিধিদলের প্রধান পাক চোল’ র সঙ্গে সাক্ষাতে মিলিত হয়েছেন।

কয়েক মাস ধরে চলা এই বিরোধ সমাধানে এই আলোচনা মাইলফলক সৃষ্টি করবে বলে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছে।

শিল্প এলাকায় কর্মরত শ্রমিকদের বেতন বাড়ানোর জন্য পিয়ংইয়ং চাপ সৃষ্টি করায় এই বিতর্ক শুরু হয়। দক্ষিণ কোরিয়ার সীমান্ত থেকে উত্তর কোরিয়ার ১০ কিলোমিটার ভেতরে কেইসং শিল্প এলাকা অবস্থিত।

এই শিল্প এলাকাটি পিয়ংইয়ং এবং সিউলের যৌথ মালিকানায় পরিচালিত হয়ে আসছে। সেখানে থাকা দক্ষিণ কোরিয়ার ১২০টি ফার্মে উত্তর কোরিয়ার প্রায় ৫৩,০০০ শ্রমিক কাজ করছে।

দক্ষিণ কোরিয়ার ফার্মগুলো তাদের নিজ দেশের সরকারের কাছ থেকে বিশেষ ঋণ এবং ট্যাক্স সুবিধা পাওয়ার পাশাপাশি উত্তর কোরিয়ার সস্তা শ্রমিক সুবিধা পেয়ে আসছে।

২০১৩ সালের শেষের দিকে দুই দেশের মধ্যে সামরিক উত্তেজনা বৃদ্ধি পাওয়ার কারণে পিয়ংইয়ং তার শ্রমিকদের প্রত্যাহার করে নিলে ওই শিল্প এলাকা পাঁচ মাসের জন্য বন্ধ থাকে। এতে অনেক ফার্ম ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়ে। সে ধরনের ক্ষতির পুনরাবৃত্তি এড়ানোর জন্য দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদলের এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

রেডিও তেহরান