Search
Close this search box.
Search
Close this search box.

ঘড়ির কাঁটা আধা ঘণ্টা পিছিয়ে নিল উ. কোরিয়া

kimঘড়ির কাঁটা আধা ঘণ্টা পিছিয়ে নিল উত্তর কোরিয়া। এর মধ্য দিয়ে সাম্রাজ্যবাদী জাপানের চাপিয়ে দেওয়া সময় গণনা পদ্ধতি প্রত্যাখ্যান করছে দেশটি।

১৫ আগস্ট উত্তর কোরিয়ার স্বাধীনতা দিবস। এই শুভ দিনে ঘড়িতে আধা ঘণ্টা সময় পিছিয়ে নেবে দেশটির জনগণ। বিবিসি অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

chardike-ad

দক্ষিণ কোরিয়া ও জাপানের টাইম জোনের সঙ্গে মিল রেখে সময় গণনা করে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক মান সময়ের চেয়ে ৯ ঘণ্টা এগিয়ে এই তিন দেশের সময়। কিন্তু এবার উত্তর কোরিয়া নিজেদের মতো করে আদর্শ সময় গণনা করবে, যা আন্তর্জাতিক মান সময়ের চেয়ে সাড়ে ৮ ঘণ্টা এগিয়ে থাকবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, ‘জাপানের পাজি সাম্রাজ্যবাদীরা উপনিবেশ তৈরির সময় আদর্শ সময়টা থেকেও বঞ্চিত করেছিল উত্তর কোরিয়াকে।’

উল্লেখ্য, ১৯১০ সালে কোরিয়ায় উপনিবেশ গাঁড়ে জাপান। সেই সময় কোরিয়ার মানসময় পাল্টে জাপানের সঙ্গে মিল রেখে আধা ঘণ্টা বাড়িয়ে নেয় উপনিবেশবাদীরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোরিয়া থেকে বিদায় নেয় জাপান, স্বাধীন হয় কোরিয়া। কিন্তু জাপানিদের প্রবর্তিত সেই সময় গণনা পদ্ধতি অনুসরণ করে আসছিল দুই কোরিয়া। এবার তা প্রত্যাখ্যান করে নিজস্ব সময়ে ফিরছে উত্তর কোরিয়া।