১৮৩ রানে অলআউট শ্রীলংকা

srilankaভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ব্যাট করতে নেমে অশ্বিন ও অমিত মিশ্রর বোলিং তোপে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৮৩ রানে অলআউট হয়েছে শ্রীলংকা। নিজের শেষ সিরিজ খেলতে নামা কুমার সাঙ্গাকারাও ভালো করতে পারেননি। মাত্র ৫ রান করে সাজঘরে ফেরেন লংকান এই ব্যাটসম্যান।

বুধবার গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। কিন্তু অধিনায়কের সিদ্ধান্তের সঠিক জবাব দিতে ব্যর্থ হন দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও কৌশল সিলভা। দলীয় ১৫ রানে দাঁড়িয়েই সাজঘরে ফেরেন দুজন।

ইনিংসের সপ্তম ওভারের পঞ্চম বলে লঙ্কান শিবিরে প্রথম আঘাত হানেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ইশান্তের বাউন্সার বলে গালিতে অজিঙ্কা রাহানেকে ক্যাচ দেন করুণারত্নে (৯)। পরের ওভারের প্রথম বলেই আরেক ওপেনার সিলভাকে ফেরান পেসার বরুণ অ্যারণ। শিখর ধাওয়ানের হাতে ধরা পড়েন ৫ রান করা সিলভা। ক্যারিয়ারের শেষ সিরিজ খেলতে নামা সাঙ্গাকারা ফেরেন দলীয় ২৭ রানে। ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে সিলি পয়েন্টে লোকেশ রাহুলের তালুবন্দি হন সাঙ্গাকারা। ১২ বলে ৫ রান করেন এই বাঁহাতি।

এরপর দলীয় ৫৪ রানে লাহিরু থিরিমান্নে ও ৬০ রানে জিহান মুবারক বিদায় নিলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। এ দুজনকেও সাজঘরে ফেরান অশ্বিন। এরপর চান্দিমালকে নিয়ে দলকে বিপদমুক্ত করার চেষ্টা চালান অধিনায়ক ম্যাথুস। ষষ্ট উইকেটে ম্যাথুস-চান্দিমালের ব্যাটে কিছুটা আশার আলোও দেখেছিল স্বাগতিকরা। কিন্তু ৭৯ রানের জুটি ভাঙার পর আবারও বিপদে পড়ে তারা। যার ফলশ্রুতিতে ৪৯.৪ ওভারে মাত্র ১৮৩ রানেই গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস।(জাগোনিউজ)