Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার উপ প্রধানমন্ত্রীকে ফাঁসি দেয়া হয়েছে: ইয়োনহাপ

north-korea
চো ইয়ং-গন (ফাইল ছবি)

উত্তর কোরিয়ার তরুণ নেতা কিম জং-উনের নীতির প্রতি হতাশা প্রকাশ করার কারণে দেশটির উপ প্রধানমন্ত্রী চো ইয়ং-গনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থা এ খবর দিয়েছে।

২০১৪ সালে উপ প্রধানমন্ত্রীর দায়িত্ব দায়িত্ব পেয়েছিলেন চো। তরুণ নেতা কিমের বনাঞ্চল বিষয়ক নীতির বিরোধিতা করার কারণে গত মে মাসে ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে বার্তা সংস্থাটি জানিয়েছে। উত্তর কোরিয়ার ঘটনাবলি সম্পর্কে ওয়াকিবহাল একটি সূত্র এ কথা জানিয়েছে বলে দাবি করেছে ইয়োনহাপ।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় আজ (বুধবার) জানিয়েছে, চো’কে গত বছরের ডিসেম্বরে প্রয়াত নেতা কিম জং-ইলের মৃত্যুবার্ষিকীর একটি অনুষ্ঠানে সর্বশেষ জনসমক্ষে দেয়া গিয়েছিল। মন্ত্রণালয়টি বলেছে, চো’র মৃত্যুদণ্ড কার্যকর পরবর্তী পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে সিউল।

উত্তর কোরিয়ার উপ প্রধানমন্ত্রী চো’র মৃত্যুদণ্ড কার্যকর করার খবর সত্য হয়ে থাকলে তা হবে চলতি বছর দেশটির দ্বিতীয় মন্ত্রীর ফাঁসি। এর আগে এপ্রিল মাসে উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিওন ইয়ং-চোলকে বিমান বিধ্বংসী কামান দাগিয়ে হত্যা করা হয়। একটি রাষ্ট্রীয় সামরিক কুচকাওয়াজের সময় ‘ঝিমুনি এবং অবাধ্যতা’র অপরাধে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মে মাসে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সূত্র হিওনের মৃত্যুদণ্ডের খবর দিয়েছিল। কিন্তু পিয়ংইয়ং ওই খবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। অবশ্য গত মাসে হিওনের স্থলাভিষিক্ত হিসেবে পাক ইয়ং সিকের নাম ঘোষণা করে উত্তর কোরিয়া।