cosmetics-ad

ইরাকে আবারো আইএসের হামলা : নিহত ৬৭

is-iraq

ইরাকের শিয়া সম্প্রদায়ের উপর আবারো হামলা চালাল ইসলামিক স্টেট (আইএস)। বৃহস্পতিবার সকালের আলো ফোটার পর পরই ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী বাগদাদের কাছে সাডর শহরের ভিড়ে ঠাসা জামিলা বাজার। এ ঘটনায় নিহত হয়েছেন ৬৭ জন। আহতের সংখ্যা দেড় শতাধিক।

আইএস এই হামলার দায় স্বীকার করেছে। নিজেদের টুইটার অ্যাকাউন্টে এই জঙ্গি গোষ্ঠী হুমকি দিয়ে লিখেছে, শিয়া মুসলিমদের উপর আরো বড় আক্রমণ আসতে চলেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে বাজার খোলার কিছু ক্ষণের মধ্যেই ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। সাম্প্রতিক অতীতে এত বড়সড় বিস্ফোরণ হয়নি বাগদাদে। এত সকালেও বাজারে বেশ ভালই ভিড় ছিল। এমনিতেই প্রতি বৃহস্পতিবার জামিলা বাজারে বড় হাট বসে। বাগদাদ শহর তো বটেই, সপ্তাহান্তের খাবার-দাবার মজুত রাখার জন্য শহরের বাইরে থেকেও প্রচুর লোক এসে ভিড় করেন এই বাজারে। আজও তার ব্যতিক্রম হয়নি।

আইএস তাদের বার্তায় আরো জানিয়েছে, ওই বাজারে আজকের দিনে শিয়া মুসলিমদের ভিড় থাকে বলেই হামলার জন্য বিশেষ করে এই দিনটিই তারা বেছে নিয়েছিল।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, এখনও পর্যন্ত নিহতের সংখ্যা ৬৭। আহত কমপক্ষে ১৫২। তবে নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

পুলিশ জানিয়েছে, বিস্ফোরক বোঝাই একটি ট্রাকের মাধ্যমে হামলা চালিয়েছে আইএস। ব্যস্ত সময় জিনিসপত্র আনা নেওয়ার জন্য প্রচুর ট্রাক ওই বাজারে এমনিতেই আসে। ফলে সেই ভিড়ে আলাদা করে বিস্ফোরক ভর্তি ট্রাককে শনাক্ত করা সম্ভব হয়নি।