sentbe-top

উত্তপ্ত কোরীয় উপদ্বীপ: সর্বোচ্চ সতর্কাবস্থায় মার্কিন সেনা

koreaযুদ্ধের হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদেরকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্প্রতি যুদ্ধের ঝুঁকি বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এ ব্যবস্থা নিয়েছে আমেরিকা।

গতকাল (শুক্রবার) উত্তর কোরিয়া তার দক্ষিণের প্রতিবেশীকে শনিবার বিকেলের মধ্যে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে উস্কানি ও সব ধরনের প্রচারণা বন্ধ করার কথা বলেছে। অন্যথায় সিউলকে যুদ্ধ মোকাবেলা করতে হবে বলে সতর্ক করা হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত অ্যান মিয়ং হুন নিউ ইয়র্কে সাংবাদিকদের বলেছেন, “যদি দক্ষিণ কোরিয়া আমাদের আহ্বানে সাড়া না দেয় তাহলে দেশটির বিরুদ্ধে সামরিক অভিযান এড়ানো সম্ভব হবে না এবং সে ব্যবস্থা হবে খুব কঠোর।”

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যখন এমন সামরিক উত্তেজনা বিরাজ করছে তখন সিউলের সঙ্গে জোট বেধে সামরিক মহড়ায় নেমেছে আমেরিকা। অবশ্য, পরিস্থিতি বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার মহো বন্ধ রাখা হয় তবে গতকাল তা আবার শুরু হয়েছে। উত্তর কোরিয়াকে শত্রু দেশ হিসেবে বিবেচনা করে সর্বাত্মক অভিযান মোকাবেলার মহড়া চালাচ্ছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সেনারা। পিয়ংইয়ং একে চরম উস্কানিমূলক তৎপরতা বলে উল্লেখ করেছে। কোরীয় উপদ্বীপের এ সামরিক উত্তেজনায় আমেরিকা খুবই উদ্বিগ্ন বলে মন্তব্য করেছেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী ডেভিড শেয়ার।(রেডিও তেহরান)

sentbe-top