sentbe-top

বিসিকে প্রবাসী সংগঠনগুলোর জন্য আদর্শ

11996978_10207412416811302_124714124_nবাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়া(বিসিকে)কে প্রবাসী সংগঠনগুলো আদর্শ হিসেবে নিতে পারে। গতকাল সিউলের ইয়োংসান ইয়থ সেন্টারে বিসিকে আয়োজিত বার্ষিক সাধারণ সভায় বক্তারা দুই বছর পরপর নতুন নেতৃত্ব, প্রত্যেক পেশা থেকে প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণ এবং সংগঠনের সকল নির্বাহী সদস্যের সমান ক্ষমতা’র মতো বিশেষ কাঠামো নিয়ে গঠিত বিসিকে’র বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন। সভায় অংশ নেওয়া প্রবাসীরা আরো বলেন প্রবাসের কমিউনিটিগুলোর মধ্যে বিসিকে একটি উদাহরণ সৃষ্টি করেছে। দলীয় প্রভাবমূক্ত রেখে সংগঠনকে পরিচালনা করা,  স্বচ্ছতা এবং জবাবদিহিতার ক্ষেত্রে বিসিকে’কে অন্য সংগঠনগুলো অনুসরণ করতে পারে।

সভার প্রধান অতিথি দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জুলফিকার রহমান বিসিকের প্রশংসা করে বলেন বিসিকে কোরিয়াতে দুই বছর ধরে অনেক ভাল ভাল কাজ করেছে। তিনি বিসিকে’কে সারা কোরিয়াতে ছড়িয়ে দেওয়ার আহবান জানান। এলাকাভিত্তিক কমিটি করার উপরও তিনি গুরুত্বারোপ করেন। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর খন্দকার মাসুদুল আলম এবং প্রথম সচিব মোঃ জাহিদুল ইসলাম ভুঁইয়া।

বিসিকে সভাপতি আবুবকর সিদ্দিক রানা সভাপতিত্বে বিসিকে’র দুই বছরের কার্যক্রমের উপর রিপোর্ট পেশ করেন সংগঠনটির সাধারণ সম্পাদক এম এন ইসলাম। তিনি দুই বছরের কার্যক্রম তুলে ধরে বলেন সেবামূলক এই সংগঠনটি সাধ্য অনুযায়ী চেষ্টা করেছে কোরিয়ার প্রবাসীদের পাশে দাড়াতে। তিনি সীমাবদ্ধতার কথা উল্লেখ করে বিসিকে’র বিভিন্ন উদ্যোগে কোরিয়া প্রবাসীদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভায় বিভিন্ন পেশার প্রবাসীরা তাদের বক্তব্যে বিভিন্ন দাবি বেশ করেন। প্রধান দাবিগুলোর মধ্যে ছিল কোরিয়ায় একটি বাংলা স্কুল প্রতিষ্টা, বাংলাদেশের বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ করা, বিসিকে’তে ইপিএস কর্মীদের কোটা বৃদ্ধি, ইপিএস কর্মীদের জন্য সচেতনামূলক কর্মসূচি পালন, ব্রান্ডিং বাংলাদেশের জন্য কর্মসূচি গ্রহণ করা।

সভাটি উপস্থাপনা করেন বিসিকে নির্বাহী সদস্য মোহাম্মদ আল আমিন। বক্তব্য রাখেন বিসিকে নির্বাহী সদস্য এম জামান সজল, বিসিকে নির্বাহী সদস্য মনির হোসাইন, বিসিকে নির্বাহী সদস্য ছোটন আহমেদ, বিসিকে নির্বাহী সদস্য মিজানুর রহমান মিজান,  বিসিকে নির্বাহী সদস্য ডঃ হিজবুল আলম, ডঃ হুমায়ুন কবির, ডঃ জামাল উদ্দিন, মেক্সিম চৌধুরী, ইজাজ আহমেদ, ফেরদৌস টিটু, মোরশিদুল আহসান, এবং উপদেষ্টা মুরাদ হোসাইনসহ অন্যান্য প্রবাসীরা।

 

sentbe-top