Search
Close this search box.
Search
Close this search box.

যেভাবে ধসে পড়লো ক্রেনটি

soudi-cranসৌদি আরবের মক্কায় মসজিদে হারাম-কমপ্লেক্সে ক্রেন ধসে পড়ার ঘটনায় প্রাথমিকভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়াকে দায়ী করেছে সৌদি সরকার। ভয়াবহ এই দুর্ঘটনার কয়েকটি ভিডিও চিত্রেও প্রকৃতির প্রলয়ঙ্করি রূপ দেখা যায়।

২২ লাখ হাজির জন্য গোটা কমপ্লেক্সটি ৪ লাখ মিটার বিস্তৃত করার কাজে ক্রেনগুলো আনা হয়েছিলো। ঝড় ও ভারি বৃষ্টিতে এই ক্রেনগুলোর একটি ধসে পড়ে।

chardike-ad

দুর্ঘটনার পরপরই মোবাইল ফোনে ধারণ করা ভিডিও ফুটেজগুলোতে সে মূহুর্তের ভয়াবহতা ধরা পড়েছে। একটি ভিডিও ফুটেজে ঘাতক ক্রেনটিকে ধসে পড়তে দেখা যায়।

ঘটনাস্থলে থাকা বিদেশি এক প্রতিবেদনে জানা যায়, আসন্ন হজ উপলক্ষে মসজিদ কমপ্লেক্সটিতে অনেক মানুষ ছিলেন। মসজিদের পূর্ব দিকের ৪ তলায় থাকা মসুল্লিদের ওপর ক্রেনটি ধসে পড়ে।

আকস্মিক এই ভয়াবহতায় আতঙ্কিত অনেকেই ছোটাছুটি শুরু করেন। তবে মসজিদের বের হওয়ার পথ বন্ধ থাকায় আটকা পড়েন তারা।

মর্মান্তিক এই দুর্ঘটনায় এখন পর্যন্ত ১০৭ জনের প্রাণহানী ও ২৩৮ জনের বেশি আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে হজ পালন করতে যাওয়া ৪০ জন বাংলাদেশি রয়েছেন বলে জানিয়েছে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস।

ক্রেন ধসে হতাহতের জন্য প্রাকৃতিক দুর্যোগকে দায়ী করলেও দুর্ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন মক্কার গভর্নর প্রিন্স খালেদ আল ফয়সাল। সূত্র: আল জাজিরা