sentbe-top

পিওনের চাকরি পেতে ১৭ লক্ষ পিএইচডি’র আবেদন

phd-indiaশুনে আকাশ থেকে পড়তেই পারেন! নিজের দু-চোখকেও অবিশ্বাস হতে পারে। কিন্তু, এটাই রূঢ় বাস্তব। বেকারত্ব কোন জায়গায় পৌঁছেছে,ভারতের উত্তরপ্রদেশের এই পরিসংখ্যানই তা বোঝানোর জন্য যথেষ্ট।

সচিবালয়ে পিওন-পদে ৩৬৮ জন নেওয়া হবে বলে সম্প্রতি বিজ্ঞাপন দেয় উত্তরপ্রদেশ সরকার। দেখা যায়, ১৭ লক্ষেরও বেশি আবেদনকারী Ph.D করছেন বা শেষ করেছেন। সঠিক সংখ্যাটা ১৭ লক্ষ ৪৭ হাজার ৮২৪।

এ তো শুধু ডক্টরেট গেল। মাস্টারডিগ্রি রয়েছে, এমন আবেদনকারীর সংখ্যা ২০ হাজার। আর হাইস্কুল পর্যন্ত পড়েছেন, এমন আবেদনকারী রয়েছেন প্রায় ৫ লক্ষ।

পিওন পদের জন্য এমন গণহারে যে আবেদন জমা পড়বে, তা সরকারের সংশ্লিষ্ট দফতরের ধারণাতেও ছিল না। ১৪ সেপ্টেম্বর ছিল আবেদনের শেষ দিন। তার অনেক আগেই আবেদনকারীর সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে যায়।

ফলে, এত চাকুরিপ্রার্থীর মধ্য থেকে কী ভাবে নির্বাচন করা হবে, তা নিয়ে ভাবতে হচ্ছে সরকারকে। সংশ্লিষ্ট এক আধিকারিকের কথায়, যদি প্রার্থীদের সরাসরি ইন্টারভিউ করা হয়, তা হলেও কয়েক বছর লেগে যাবে।

গত সাড়ে তিন বছরে সরকারি দফতরে কোনওরকম নিয়োগই হয়নি। এমনকী বিকল্প কাজের ব্যবস্থাও করা হয়নি। যার জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন বিরোধীরা। এক বিএসপি নেতার কথায়, শাসকদলের এ জন্য লজ্জা হওয়া উচিত।

কেন পিএইচডি করে পিওন পদে আবেদন? জবাবটা মোটামুটি একই। একটা চাকরির জন্য ফ্যা-ফ্যা করে ঘুরে বেড়ানোর থেকে সরকারি পিওন হওয়া ঢের ভালো। তাঁরা এর মধ্যে ‘মান যাবে’ এমন কিছু দেখছেন না।

সুত্রঃ এই সময়

sentbe-top