Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে ভেড়ায় ভেজাল

sheepকোরবানির ঈদ ঘিরে মুসলিম দেশগুলোতে এখন জমে উঠতে শুরু করেছে পশুর হাট। আর এ সুযোগে অতিরিক্ত কামিয়ে নেওয়ার চেষ্টা করছেন কিছু অসাধু ব্যবসায়ী। সৌদি আরবের রিয়াদেও তার প্রমাণ মিলছে। সেখানকার পশুর হাটে ভেড়া বিক্রিতে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সোমবার দেশটির প্রভাবশালী পত্রিকা আরব নিউজে জানানো হয়েছে, ক্রেতারা অভিযোগ করছেন, আমদানি করা ভেড়াকে ব্যবসায়ীরা দেশি বলে চালিয়ে দিচ্ছেন।

chardike-ad

স্থানীয় একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এজন্য ব্যবসায়ীরা নানা ধরনের প্রতারণামূলক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এসব কৌশলের মধ্যে রয়েছে- ভেড়ার সামনের ২ পা উপরে তুলে রাখা; যাতে এটিকে আকর্ষণীয় মনে হয়, ভেড়ার পেছনের অংশকে আকর্ষণীয় করে উপস্থাপন করা, অসুস্থ ভেড়াকে মেরে লাফালাফি করানো; যাতে তরতাজা মনে হয় ইত্যাদি।

আরব নিউজ জানায়, গত দুইদিন ভেড়ার বাজারে এমন অস্থির অবস্থা চলছে বলে ক্রেতারা অভিযোগ করছেন। তারা বলছেন, ভেড়ার বিক্রয় দামেও রয়েছে শুভংকরের ফাঁকি। একই জাত ও আকারের ভেড়া একেক ক্রেতার কাছে একেক দামে বিক্রি করা হচ্ছে।

ভেড়ার বাজারদর সম্পর্কে ওয়াকিবহাল কর্মকর্তা মিতেব আল মোতাওয়ে জানান, শুরু থেকেই এবার ভেড়ার দাম চড়া। ঈদের আগের কয়েকদিন তা আরও বাড়তে পারে। তবে যেসব ব্যবসায়ী কোরবানির ভেড়া বিক্রিতে প্রতারণার আশ্রয় নিয়েছেন বা নিচ্ছেন তাদেরকে বারবার সতর্ক করা হচ্ছে।