Search
Close this search box.
Search
Close this search box.

মিনা বিপর্যয়: প্রত্যক্ষদর্শীদের বর্ণনা

minaমিনার ভয়াবহ বিপর্যয়ে শোকের ছায়া পড়েছে পুরো মুসলিম বিশ্বে। হজের শেষ আনুষ্ঠানিকতায় শয়তানের স্তম্ভে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে শাহাদাত বরণ করেছেন অন্তত ৭১৭ জন হাজি। দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া কয়েজন হাজি বর্ণনা করেছেন সেই সময়ের। তাতে উঠে এসেছে সমন্বয়হীনতার কথা।

আব্দুল হক নামে এক এশীয় হাজি সংবাদ মাধ্যমকে জানান, দুর্ঘটনার কাছেই তিনি ছিলেন। হঠাৎ বহু মানুষের চিৎকার শুনে দৌড়ে আসেন তিনি। নিজের সড়ক থেকে দেখেন হাজার হাজার হাজি একজন আরেকজনের উপর পড়ে যাচ্ছেন। তিনি একা সেখানে কোনো সাহায্যই করতে পারেননি।

chardike-ad

আরবের একজন হাজি জানান, শয়তানের স্তম্ভে পাথর নিক্ষেপ করে একদিক দিক থেকে হাজার হাজার হাজি ফিরছিলেন। আরেক স্রোত যাচ্ছিলো সেদিকেই। হঠাৎ ছত্রভঙ্গ হয়ে পড়ে ভয়ানক চাপাচাপি অবস্থার তৈরি হয়। এতে বয়স্ক ও নারী হাজিরা তাল মেলাতে না পেরে পড়ে যাচ্ছিলেন। তিনি এই ঘটনাকে ভয়াবহ দুর্ঘটনা বলে আখ্যায়িত করেন।

মিশরীয় এক হাজি সংবাদ মাধ্যমকে জানান, ঘটনার সূত্রপাত হয় মাত্র কয়েক মিনিটে। শুরুর পর আর তা থামানোর উপায় ছিলো না। মুহূর্তের মধ্যে হাজার হাজার হাজি রাস্তায় হুমড়ি খেয়ে পড়েন। তাদের উপর আরো অনেক হাজি পড়ে যান। এভাবে চলতেই থাকে। মুহূর্তেই মিনা উপত্যকা পরিণত হয় মৃত্যুপুরীতে।

২৪ তারিখের এ ঘটনায় ৭১৭ জন হাজি শাহাদাত বরণ করেন। আহত হন প্রায় এক সহস্র হাজি। ঘটনায় বাংলাদেশের হাজিরাও আছেন। সরকারিভাবে এখনো তাদের সংখ্যা ও পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।