sentbe-top

আসছে অদৃশ্য হওয়ার পোশাক!

invisible-dressএতোদিন এ কথা শুধু রূপকথার গল্পেই শোনা গেছে। তবে এবার বুঝি তা বাস্তবে এলো। বলা হচ্ছে, অদৃশ্য হওয়ার আলখাল্লার কথা। সম্প্রতি এমনই একটি আলখাল্লা বানানোর কথা স্বীকার করেছেন বিজ্ঞানীরা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, বিজ্ঞানীরা সম্প্রতি অতি পাতলা একধরনের আলখাল্লা উদ্ভাবন করেছেন। যেই আলখাল্লা আণবীক্ষণিক আয়তাকার সোনার ব্লক দিয়ে তৈরি করা হয়েছে।

বিজ্ঞানীরা দাবি করছেন, ওই আলখাল্লা অনেকটাই মানুষের ত্বকের মতো। ৮০ ন্যানোমিটার পুরুত্বের এই আলখাল্লাকে কোনো ধরনের আলোই শনাক্ত করতে পারে না। ফলে কোনো বস্তুর ওপর এই আলখাল্লা রাখা মানে সেটি অদৃশ্য হয়ে যাওয়া।

এই বিষয়ে গবেষক দলের একজন সদস্য ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিয়াং ঝাং জানান, এটির কাজ এখনো শেষ হয় নি। পুরোপুরি কাজ শেষ করতে আরও পাঁচ থেকে ছয় বছর লাগতে পারে। তখন এর সাহায্যে অনেক বড় জিনিস অদৃশ্য করে রাখাসহ সামরিক ক্ষেত্রে লাগানো যাবে।

গবেষণা দলের প্রধান ছিলেন পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের অধ্যাপক জিংজি নি। তিনি বলেন, আমরা এই গবেষণার শেষ পর্যায়ে আছি। সম্ভবত আমরা এক সময় বড় কোনো সামরিক যানকেও অদৃশ্য করে রাখতে পারবো।

sentbe-top