cosmetics-ad

নামিয়াং দুধ বর্জন করবে ৬০ লাখ ব্যবসায়ী

অনলাইন প্রতিবেদক, ১৩ মে ২০১৩:

কোরিয়ার সবচেয়ে বেশি বিক্রিত দুধ নামিয়াং।
কোরিয়ার সবচেয়ে বেশি বিক্রিত দুধ নামিয়াংএর দুধ।

কোরিয়ার দুগ্ধজাত পন্য বিক্রি করে নামিয়াং। কোরিয়াজুড়ে সুনামের সাথে ব্যবসা করে বাজারের এক নাম্বার অবস্থান দখল করলেও সম্প্রতি পুরো বাজার হারানোর আশংকা দেখা দিয়েছে। একটি ভিডিও ক্লিপ তাদের ব্যবসায় ধ্বস নামিয়ে দিয়েছে।

নামিয়াং ডেইরীর কতিপয় কর্মচারী কর্তৃক পরিবেশকদের জোরপূর্বক পন্য গছিয়ে দেয়াসহ বেশ কিছু অভিযোগ ওঠার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার পরও নামিয়াং পন্য বর্জন কর্মসূচীতে ক্রমেই সমর্থন বাড়ছে। বৃহস্পতিবার ব্যক্তি মালিকানার দোকানদাররা কোরিয়ার অন্যতম দুগ্ধজাত পন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ বর্জনের ডাক দেয়। প্রতিষ্ঠানটির একজন কর্মচারী কর্তৃক এক পাইকারী বিক্রেতাকে অকথ্য ভাষায় গালাগাল ও হুমকি প্রদানের অডিও ক্লিপ ৩ মে, শুক্রবার ইউটিউবে ছড়িয়ে পড়লে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ১৫০টির মতো ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠন এ ঘটনায় ক্ষতিপূরণ দাবী করে ২০ মে থেকে সারা দেশে ৬ লক্ষাধিক দোকান মালিকদের নিয়ে সর্বাত্মক বর্জনের হুমকি দিয়েছে।

এর আগে বুধবার দেশের শীর্ষস্থানীয় চেইন শপ সিএন্ডইউ (ফ্যামিলি মার্ট), জিএস২৫ ও সেভেন-ইলেভেন ক্ষুদ্র ব্যবসায়ীদের দাবীর প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করে তাদের ১৫ হাজারের মতো শাখায় এই বর্জন কর্মসূচী পালন করার প্রতিশ্রুতি দিয়েছে।পাইকারী বিক্রতা ও বিক্রয় প্রতিনিধিরা অভিযোগ করছেন প্রতিষ্ঠানটি বিক্রি বাড়াতে তাদের উপর দীর্ঘদিন থেকেই অত্যধিক চাপ প্রয়োগ করে আসছে। অভিযোগ পাওয়ার পরপরই সিউলের কেন্দ্রীয় প্রসিকিউটর অফিস এবং ফেয়ার ট্রেড কমিশনের পক্ষ থেকে এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

এদিকে নামিয়াং সিইও কিম উওং বিক্রয় প্রতিনিধিদের উপর চাপ প্রয়োগের বিষয়টি স্বীকার করে সৃষ্ট পরিস্থিতির সম্পূর্ণ দায় নিজের কাঁধে নিয়েছেন। তিনি বিক্রয় প্রতিনিধিদের উপর চাপ কমানো এবং পরিবেশকদের সহায়তার জন্য ৫০০ কোটি উওনের তহবিল গঠনেরও আশ্বাস দিয়েছেন। এর আগে কিমসহ নামিয়াংএর বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা প্রকাশ্যে মাথা নত করে ঘটনাটির জন্য ক্ষমা চান। শনিবার কোম্পানি ওয়েবসাইটেও শুক্রবার প্রকাশিত অডিও ক্লিপটির ব্যাপারে দুঃখ প্রকাশ করে সংশ্লিষ্ট কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে বলে বিবৃতি দেন কিম উওন।

ক্ষমা প্রার্থনা করছেন নামিয়াং এর শীর্ষ কর্মকর্তারা।
ক্ষমা প্রার্থনা করছেন নামিয়াং এর শীর্ষ কর্মকর্তারা।

তবে এসব ক্ষমা প্রার্থনা, বিবৃতি ও আশ্বাস প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীরা সোমবার নামদেমুন নামিয়াং সদর দপ্তরের সামনের রাস্তায় কোম্পানিটির দুধ, জুস এবং কফি ছুঁড়ে ফেলে বিক্ষোভ প্রদর্শন করে।