sentbe-top

যুক্তরাষ্ট্রে দ. কোরিয়ার গুরুত্ব বাড়ছে

প্রতি দশজনে আটজন আমেরিকান মনে করেন যে দক্ষিণ কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কটা গুরুত্বপূর্ণ। বিগত যে কোন সময়ের তুলনায় এটাই কোরিয়ানদের প্রতি সর্বোচ্চ সংখ্যক মার্কিনীর ইতিবাচক মনোভাবের প্রকাশ। শিকাগো কাউন্সিল অন গ্লোবাল অ্যাফেয়ারস নামের একটি সংস্থার এক সাম্প্রতিক জরিপে এ তথ্য পাওয়া গেছে।

3-31_military_exercise_2 (Custom)

জরিপের অংশ হিসেবে ২ হাজার ৩৪ জন আমেরিকান নাগরিককে কোরিয়া ইস্যুতে বিভিন্ন প্রশ্ন করা হয়। এঁদের মধ্যে ৮৩ শতাংশই বিশ্বাস করেন সিউলের সাথে ওয়াশিংটনের সুসম্পর্ক প্রয়োজনীয়। রাষ্ট্র হিসেবে দ. কোরিয়াকে ০-১০০ নম্বরের মধ্যে রেটিং করতে বলা হলে মার্কিনীরা গড়ে ৫৫ নম্বর দিয়েছে। এটাও বিগত যে কোন সময়ের তুলনায় সবচেয়ে বেশী।

দ. কোরিয়া উত্তরের দ্বারা আক্রান্ত হলে সেখানে মার্কিন সেনাবাহিনীর হস্তক্ষেপ চান ৪৭ শতাংশ আমেরিকান, চান না ৪৯ শতাংশ। এ ক্ষেত্রেও প্রথম অংকটা বৃদ্ধি পেয়েছে।

৬৬ শতাংশ মার্কিন নাগরিক দ. কোরিয়াকে বিশ্বস্ত বন্ধু মনে করেন। এঁদের মধ্যে ৩৮ শতাংশ কোরিয়ার সাথে দ্বিপাক্ষিয় নিরাপত্তা জোট জোরদারে আগ্রহী; ৩২ শতাংশ বানিজ্যে অংশীদারিত্ব আর ১৩ শতাংশ সাংস্কৃতিক সম্পর্কের উন্নয়ন চান।

যুক্তরাষ্ট্রের শতকরা ৬২ জন নাগরিক আন্তর্জাতিক অঙ্গনে দ. কোরিয়াকে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখতে চান। তবে এঁদের মধ্যে মাত্র ৩৬ শতাংশ বিশ্বাস করেন যে বড় বড় আন্তর্জাতিক ইস্যু সামলাবার ক্ষমতা সিউলের আছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র হুমকিকে যুক্তরাষ্ট্র-দ. কোরিয়া সম্পর্কের জন্য হুমকি হিসেবে দেখেন ৩৬ শতাংশ মার্কিনী। তাঁদের মধ্যে ৭৫ শতাংশ কূটনৈতিক পথেই এর সমাধান চান। ৭০ শতাংশ পিয়ংইয়ংয়ের উপর অর্থনৈতিক অবরোধ আরোপের পক্ষে।

sentbe-top