sentbe-top

কনকুক বিশ্ববিদ্যালয়ে ‘রহস্যজনক’ নিউমোনিয়া

নিউমোনিয়ার লক্ষণ দেখা দেয়ায় কোরিয়ার কনকুক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীকে অন্তরণ বিভাগে (আইসোলেশান ওয়ার্ড) স্থানান্তর করা হয়েছে। দ্য সেন্টার ফোর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)-এর তরফে আজ বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

সিডিসি’র ভাষ্যমতে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্র থেকে গত মঙ্গলবার কেন্দ্রে জানানো হয় যে ১৯ অক্টোবর থেকে প্রাণী জীববিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের কিছু শিক্ষার্থীর মধ্যে ‘রহস্যজনক’ নিউমোনিয়ার লক্ষণ দেখা যাচ্ছে।

খবরে প্রকাশ, ১৯ থেকে ২৮ অক্টোবরের মধ্যে কলেজ ভবন ব্যবহারকারী ২১ জনের মধ্যে এই সংক্রমণ দেখা গেছে। এদের মধ্যে মাস্টার্স ও ডক্টরেট ডিগ্রীর জন্য কর্মরত গবেষকরাও রয়েছেন। লক্ষণ হিসেবে এখনও পর্যন্ত উচ্চ তাপমাত্রার জ্বর ও কাশির উল্লেখ করা হয়েছে। খবর পেয়ে সিডিসি উক্ত ভবন বন্ধ করে দিয়ে কারণ অনুসন্ধান শুরু করেছে।

Y2015102803938_450

গবেষকরা বলছেন ব্রুসেলোসিস নামের এক প্রকার ব্যাকটেরিয়া থেকে এই সংক্রমণ হয়ে থাকতে পারে যা কিনা ওই ব্যাকটেরিয়ায় আক্রান্ত কোন প্রাণীর শরীর থেকে মানুষের মধ্যে ছড়াতে পারে। ভাইরাসটি দ্বারা ভেড়া, বাছুর, ছাগল, শূকর ও কুকুর সবচেয়ে বেশী আক্রান্ত হয়ে থাকে।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুসারে প্রথম যে চারজনের মধ্যে এই লক্ষণ দেয়া গিয়েছিল তাঁরা সবাই গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের মালিকানাধীন একটি খামার পরিদর্শনে গিয়েছিলেন।

sentbe-top