Search
Close this search box.
Search
Close this search box.

রাশিয়ার বিমান বিধ্বস্ত হয় ‘সোডা’ বোমায়

rashian-bimanইসলামিক স্টেট (আইএস) গত মাসে রাশিয়ার ২২৪ আরোহীবাহী বিমানটি সোডা বোমা ব্যবহার করে ভূপাতিত করেছিল। আইএসের মুখপত্র “দাবিক” ম্যাগাজিনে ওই বোমাটির ছবি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, একটি সোডার ক্যানের সঙ্গে ডিটোনেটর ও সুইচ সংযুক্ত করা ছিল। খবর রয়টার্সের।

গত ৩১ অক্টোবর মেট্রোজেট এয়ারবাসের এ৩২১ মডেলের বিমানটি মিসরের সিনাইয়ের অবকাশযাপন কেন্দ্র শার্ম আল শেখ থেকে ২২৪ জন আরোহী নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিল। উড্ডয়নের ২৫ মিনিট পরেই বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে সিনাইয়ের পার্বত্য এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানের সব আরোহীই মারা যায়।

chardike-ad

ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী বিমানটি ভূপাতিত করার দাবি করেছে। এ দিকে আইএস বিমানটি বিধ্বস্ত করেছে বলে মস্কোও নিশ্চিত হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেকোনো মূল্যে সন্ত্রাসীদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। তবে মিসরের সরকার এখন পর্যন্ত বিমান বিধ্বস্তের পেছনে আইএসের দাবির বিষয়ে কোনো তথ্য পায়নি।

বিস্ফোরক বিশেষজ্ঞরা বলছেন, আইএসের ম্যাগাজিনে প্রকাশিত ছবিটিতে দেখা গেছে একটি পানীয়র বোতলে এক ধরণের ডিভাইস সংযুক্ত ছিল। ওই বোমার আঘাতে রুশ বিমানটি বিধ্বস্ত হয়েছে।