Search
Close this search box.
Search
Close this search box.

নেপালে বন্ধ হলো ভারতীয় টিভি চ্যানেল

indian-tv-channelsবেশ কয়েক মাস যাবত নেপাল-ভারত সম্পর্ক ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। সম্প্রতি নেপালের কেবল অপারেটর ব্যবসায়ীরা ভারতীয় ৪২ টি চ্যানেল দেখানো বন্ধ করে দিয়েছে বলে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম।

দেশটির গণমাধ্যমের বরাতে জানা গেছে, গতকাল ভারতীয় দুই সীমান্তরক্ষী বিনা অনুমতিতে নেপালের এক গ্রামে ঢুকে পড়লে এলাকাবাসী তাদের আটকে নেপাল পুলিশের কাছে সোপর্দ করে। পরে তাকে উদ্ধারের জন্য আরো এগারো জন ভারতীয় জওয়ান গেলে তাদেরকেও আটকে রাখে নেপাল বাহিনী।

chardike-ad

নেপালের সাথে দিনভর আলোচনার পর অবশেষে তেরো জন এসএসবি সদস্যকে ছেড়ে দেয় নেপালের বর্ডার গার্ড ফোর্স। এই তেরো জন জওয়ান বিষয়ে ভারত দাবী করে চোরাকারবারীদের ধাওয়া করতে করতেই তারা নেপালের ভিতর ঢুকে পড়েছিল। অবশ্য ভারতের এমন দাবী মানতে চাইছে না নেপালের অধিবাসীরা।

এ ধরনের আভ্যন্তরীণ কিছু বিষয়ের জের ধরেই দেশটিতে বন্ধ রাখা হয়েছে ভারতীয় চ্যানেলগুলো। এ বিষয়ে নেপালের কেবল টিভি সমিতির প্রেসিডেন্ট সুধির পারজুলির বলেন, ‘ভারত আমাদের সার্বভৌমত্বে ঢুকে পড়ার প্রতিবাদ জানিয়ে আমাদের দেশে ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করে দিয়েছি আমরা।’

এর আগে নেপালের নতুন সংবিধান গ্রহণকে কেন্দ্র করে সেখানে তেল ও খাদ্যপণ্য রপ্তানি বন্ধ করে দেয় ভারত। তখনও কেবল অপারেটররা ভারতীয় চ্যানেল সম্প্রচার বন্ধ করে দিয়ে প্রতিবাদ জানায়।

তবে নেপালের তথ্য এবং প্রযুক্তিমন্ত্রী সেরধন রাই এটা কেবল অপারেটরদের ব্যক্তিগত সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন। এর পিছনে নেপাল সরকারের কোন হাত নেই বলে দাবি করেন তিনি।