Search
Close this search box.
Search
Close this search box.

বেইজিংয়ের ২,৫০০ শিল্পকারখানা বন্ধ করে দেওয়া হচ্ছে

beijeingভয়াবহ পরিবেশ দূষণের কারণে এ বছরের মধ্যে রাজধানী বেইজিংয়ের আড়াই হাজার শিল্পকারখানা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন।

শিল্পকারখানার বিষাক্ত বর্জ্যে গত বছর রাজধানীতে ভয়াবহ দূষণ ছড়িয়ে পড়ে। দূষণের কারণে পাঁচ বারের মতো সেখানে রেড অ্যালার্ট জারি করে সরকার।

chardike-ad

এ বছর বেইজিংয়ের ফেংতাই, ফ্যাংশান, তংঝু ও দাশিং জেলার আড়াই হাজার শিল্পকারখানা বন্ধ করে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০১৭ সালের মধ্যে পর্যায়ক্রমে সব কারখানা বন্ধ করে দেওয়া হবে। কিন্তু কম দূষণকারী প্রতিষ্ঠান যেমন, রেস্তোরাঁ, হোটেল ও গ্যারেজগুলো আগের মতোই থাকবে বলে বার্তা সংস্থা শিনহুয়াকে জানিয়েছেন ভাইস মেয়র লি শিজিয়াং।

আগামী দুই বছরের মধ্যে ছয়টি জেলার সব ধরনের শিল্পকারখানায় কয়লা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে। পাঁচ বছরের মধ্যে ৬০ হাজার বাড়িঘরের জন্য কয়লার পরিবর্তে বিকল্প জ্বালানির ব্যবস্থা করা হবে।

রাজধানীতে এই শীত মৌসুমে বাতাসে দূষণের মাত্রা ব্যাপক আকারে ছড়িয়ে পরে। এ কারণে সরকার পরিকল্পনা নেয় চলতি বছরের মধ্যে কয়লার ব্যবহার ৫০ হাজার টন কমিয়ে আনা হবে। পর্যায়ক্রমে ২০২০ সালের মধ্যে সব ধরনের কয়লাচালিত বয়লার বন্ধ করে দেওয়া হবে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাই।