Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফুটেজ মিথ্যা ছিল

kimসম্প্রতি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে ক্ষেপণাস্ত্র পরীক্ষার বেশ কিছু ফুটেজও প্রকাশ করেছে তারা। কিন্তু ওই ফুটেজগুলো সত্য ছিল না বলে দাবি করছে মার্কিন বিশেষজ্ঞরা।

জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরেও হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। তারা এ সম্পর্কে জানিয়েছিল এটা যুক্তরাষ্ট্রের জন্য হুমকি। কেননা কোনো দেশ পারমাণবিক অস্ত্রে সমৃদ্ধ হোক এটা যুক্তরাষ্ট্র চায় না। আর দূর্বল দেশগুলোকে তারা নিজেদের ইচ্ছামত চালাতে চায়। কিন্তু যুক্তরাষ্ট্রকে নিজেদের ওপর দখল নিতে দেবে না উত্তর কোরিয়া। আর এ কারণেই নিজেদেরকে পারমাণবিক অস্ত্রে সমৃদ্ধ করেছে তারা।

chardike-ad

গত বুধবার উত্তর কোরিয়া চতুর্থবারের মত সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। আর এর বেশ কিছু ফুটেজও তারা প্রকাশ করেছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে শুক্রবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফুটেজ দেখানো হয়েছে। বলা হয়েছে এই পরীক্ষা ডিসেম্বরের মধ্যেই চালানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী শনিবার জানিয়েছে, উত্তর কোরিয়ার ওই ফুটেজ আসল নয়। এখানে অনেক কিছু এডিট করা হয়েছে। তবে উত্তর কোরিয়ার রাষ্টীয় টেলিভিশনে সম্প্রচারিত এ ফুটেজের ব্যাপারে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছে, এটি ছিল পিয়ংইয়ংয়ের তৃতীয় এসএলবিএম পরীক্ষার একটি সংশোধিত সংকলন যা গত মাসে জাপান সাগরে পরীক্ষা চালানো হয়। এছাড়াও উত্তর কোরিয়া ২০১৪ সাল থেকে বিভিন্ন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। তারিখ বিহীন এ ফুটেজে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে একটি সামরিক জাহাজ থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে দেখা গেছে।

ভিডিও ফুটেজে ক্ষেপণাস্ত্রটিকে খাড়াভাবে উপরের দিকে উড়ে গিয়ে মধ্য আকাশে আগুন ধরে যেতে দেখা যায়। এসময় উনকে শীতের কোট ও হ্যাট পরিহিত অবস্থায় দেখা যায়। ভিডিও ফুটেজে একটি রকেটকে মেঘ ভেদ করে উড়ে যেতে দেখার পর তা কেটে দেয়া হয়। এতে বুঝানো হয় যে, ক্ষেপণাস্ত্রটি অনেক উচ্চতায় উঠে যেতে সক্ষম হয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম জানায়, মেঘের ভিতর দিয়ে একটি রকেট উঠে যাওয়ার ছবিগুলো ছিল ২০১৪ সালে সম্প্রচারিত স্কাড ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফুটেজ থেকে নেয়া হয়েছে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া গত মে মাসে সফলভাবে এসএলবিএমের সফলভাবে পরীক্ষা চালানোর প্রথম ঘোষণা দেয়। উত্তর কোরিয়ার দাবী তাদের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা আরো এক ধাপ এগিয়ে আছে। কেননা এটা শক্তিশালী হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা ছিল। এ বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের মতে যথেষ্ট সন্দেহ রয়েছে এবং এ বিষয়টি নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে গেছে।