Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়া প্রায় এক লাখ প্রচারণা লিফলেট ফেলেছে

North-South-Koreaউত্তর কোরিয়া গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ায় প্রায় এক লাখ প্রচারণা লিফলেট ফেলেছে। উ. কোরিয়ার সাম্প্রতিক পারমাণবিক পরীক্ষার প্রেক্ষিতে দুই দেশের মধ্যে প্রচারণা যুদ্ধ জোরদার হয়েছে। সুরক্ষিত সীমান্তে মাইক ব্যবহার করে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে দ. কোরিয়ার প্রচারণা চালানোর জবাবে উ. কোরিয়া এই লিফলেট ফেলছে বলে ধারণা করা হচ্ছে। হিলিয়াম বেলুনে করে সীমান্ত এলাকায় এসব লিফলেট ছেড়ে দেয়া হচ্ছে।

লিফলেটের পাশাপাশি উ. কোরিয়া লাউডস্পিকার ব্যবহার করে দ. কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের বিরুদ্ধে আক্রমণাত্মক প্রচারণাও চালাচ্ছে। গত ৬ জানুয়ারি উ. কোরিয়ার চতুর্থ পারমাণবিক পরীক্ষার প্রেক্ষিতে পাল্টপাল্টি এসব প্রচারণা চালানো হচ্ছে। দ. কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উ. কোরিয়া আকাশ থেকে প্রায় প্রতিদিনই এসব লিফলেট ফেলছে এবং এ সংখ্যা প্রায় এক লাখের কাছাকাছি হবে। বেশিরভাগ প্রচারণামূলক লিফলেট জিয়ংজি প্রদেশের সীমান্তের কাছে পাওয়া গেছে। তবে সিউলের অদূরেও কয়েকটি লিফলেট পাওয়া গেছে।

chardike-ad

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, উ. কোরিয়া হিলিয়াম বেলুনের সঙ্গে লিফলেট বেধে দিচ্ছে। এসব বেলুন একটা সময় পর ফেটে গিয়ে লিফলেটগুলো নিচে পড়ছে।  এটা একটা ভোঁতা প্রচারণা কৌশল হতে পারে। গত সপ্তাহে একটা গাড়ির ওপর প্রায় ১০ হাজার লিফলেট এসে পড়ে।