Search
Close this search box.
Search
Close this search box.

এবার মোবাইল ফোন দিয়েই ধরা যাবে চোর

mobileচারদিকে চোরের উৎপাত কম নয়। মাঝে মাঝেই কিছু না কিছু খোয়া যায়। কখনো কখনো সংঘবদ্ধ চোরচক্র হাতিয়ে নেয় সব। তা হোক গ্রাম কিংবা শহর। চোরের আনাগোনা কিন্তু সব জায়গাতেই। তাইতো চোরের হাত থেকে বাঁচতে আবিষ্কার করা হয়েছে একটি ডিভাইস। যার মাধ্যমে ঘরে চোর ঢুকলেই বেজে উঠবে আপনার মোবাইল ফোন। ফলে চোরকে ধরতে পারবেন অনায়াসেই।

এমন একটি ডিভাইস উদ্ভাবন করেছেন রাজশাহীর কাপাশিয়ার বাসিন্দা আকুল হোসেন মিঠু। যার নাম রেখেছেন ‘অ্যাডভান্স সিকিউরিটি সিস্টেম ডিভাইস’। এ ডিভাইসটি বাসা-বাড়ির নিরাপত্তা দেবে। ঘরে অপরিচিত কেউ অনুপ্রবেশ করলেই মোবাইল ফোনের মাধ্যমে তা জানা যাবে।

chardike-ad

মাইক্রো কন্ট্রোলার প্রোগ্রামিংয়ের মাধ্যমে ডিভাইসটি তৈরি করা হয়েছে। বাড়িতে যেকোনো জায়গায় ডিভাইসটি রাখা যাবে। বাড়ির যেখানে নিরাপত্তা প্রয়োজন সেখানকার সেন্সরটি ইনস্টল করতে হবে। এতে নির্ধারিত এলাকার মধ্যে আগন্তুক প্রবেশ করলেই সঙ্গে থাকা মোবাইলে রিং বেজে উঠবে। যদি নম্বর বন্ধ থাকে সেজন্য ওই ডিভাইস একসঙ্গে পরিবারের ১০টি নম্বরে ফোন কল দিতে পারবে।

বাড়ি থেকে বের হওয়ার সময় ডিভাইসটি চালু করে যেতে পারেন। ডিভাইসটি বন্ধ করার সময় প্রতিটিতে নির্দিষ্ট নম্বর থাকবে। ওই নম্বরে ফোন দিলে তা ৩০ সেকেন্ড বন্ধ থাকবে। ওই সময়ের মধ্যে ডিভাইসটির সুইচ অফ করতে হবে। সংরক্ষিত এলাকায় ডিভাইসটি ইনস্টল করলে আইআর বার্গলার অ্যালার্ম সিস্টেম হিসেবেও কাজ করবে। বিদ্যুৎ ছাড়াও এ ডিভাইস ২৪ ঘণ্টা কাজ করবে। এর সেন্সর কেটে ফেললেও কাজ করবে।

উদ্ভাবক মিঠু জানান, ‘ডিভাইসটি উৎপাদনে ব্যয় হয়েছে ২০ হাজার টাকা। তবে আগামীতে ৩ হাজার টাকার মধ্যে মানুষের হাতে পৌঁছে দেয়ার চিন্তা রয়েছে।’