cosmetics-ad

কোরিয়ায় লেনদেন বেশি ক্রেডিট কার্ডে

credit card

সময়ের প্রয়োজনেই একদিকে যেমন প্রসার ঘটছে প্রযুক্তির, তেমনি বাড়ছে প্রযুক্তি ব্যবহারকারী মানুষের সংখ্যাও। বন্ধুত্ব, সামাজিক যোগাযোগ রক্ষা থেকে শুরু করে বাস-ট্রেনের টিকিট হয়ে ঘরের প্রতিদিনকার বাজার, সবই এখন করা যাচ্ছে অনলাইনে। আর সে ধারাবাহিকতায়ই প্রতিনিয়ত বাড়ছে আর্থিক লেনদেনে ক্রেডিট কার্ডের ব্যবহারও। কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংকের এক সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্যমতে গেলো বছর প্রথমবারের মতো দ. কোরিয়ায় ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনের সংখ্যা ছাড়িয়ে গেছে নগদ টাকার বিনিময়কে।

১৯ বছর বা তদূর্ধ্ব বয়সী আড়াই হাজার কোরিয়ান নাগরিকের উপর পরিচালিত ব্যাংক অব কোরিয়ার ওই সমীক্ষার ফলাফলে দেখা যায়, ২০১৫ সালে কোরিয়ার অভ্যন্তরে হওয়া মোট লেনদেনের ৩৯.৭ শতাংশ ছিল ক্রেডিট কার্ডের মাধ্যমে, যা কিনা ২০১৪ সালে ছিল ৩১.৪ শতাংশ।

দ্বিতীয় অবস্থানে চলে যাওয়া নগদ টাকায় গত বছর কোরিয়াতে লেনদেন হয়েছে মোট সংখ্যার ৩৬ শতাংশ, যা এর আগের বছর ছিল ৩৮.৯ শতাংশ। অর্থ লেনদেনে এরপরে আছে ডেবিট কার্ড (১৪.১ শতাংশ) ও প্রিপেইড কার্ড (৬ শতাংশ)।

লেনদেনকৃত অর্থের পরিমাণ বিচারেও শীর্ষে আছে ক্রেডিট কার্ড, গত বছর এই অংক শতকরা হারে প্রথমবারের মতো ৪০ শতাংশ (৪০.৭ শতাংশ) ছাড়িয়ে গেছে যা ২০১৪ সালের তুলনায় ২.৮ শতাংশ বেশী। নগর অর্থে লেনদেনকৃত অর্থের পরিমাণও ২৬ শতাংশ থেকে বেড়ে ২৯ শতাংশ হয়েছে।

একই জরিপে প্রাপ্ত তথ্য অনুসারে একজন কোরিয়ান নাগরিক নিজের সাথে গড়ে ৭৪ হাজার উওন নগদ বহন করেন যা বছরখানেক আগের তুলনায় ৩ হাজার উওন কম। বর্তমানে একজন কোরিয়ান গড়ে ১.৯১টি ক্রেডিট কার্ড ও ১.২৬টি ডেবিট কার্ড সঙ্গে রাখেন।