Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় শিমুলের মঞ্চনাটক ‘আমাদের পরিচিত রেস্টুরেন্ট’

প্রধান চরিত্রে দেখা যাবে শিমুলকে

কোরিয়ার একটি মঞ্চনাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশী প্রবাসী ইলিয়াস শিমুল। ‘আমাদের পরিচিত রেস্টুরেন্ট’ নামের এই মঞ্চনাটকের কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে ইলিয়াস শিমুলকে। নাটকটির কোরিয়ান নাম 우리 동네 식당। যার আক্ষরিক অর্থ আমাদের এলাকার রেস্টুরেন্ট। আগামীকাল রবিবার সিউলের ইয়ংদোংপো’র আর্টস স্পেস মনসদাকে (예술 공간 몬 스덕) এ দ্বিতীয়বারের মত মঞ্চায়িত হবে নাটকটি। গত সেপ্টেম্বরের ১৫ তারিখ নাটকটি প্রথম হোংদে’র একটি হলে মঞ্চায়িত হয়।  দর্শকদের ব্যাপক সাড়া পেয়ে দ্বিতীয় এবং তৃতীয়বারের মত মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে নাটকের প্রযোজনার দ্বায়িত্বে থাকা এশিয়া মিডিয়া কালচার ফ্যাক্টরি।

chardike-ad
নাটকের একটি দৃশ্য

নাটকটিতে কোরিয়ায় অভিবাসীদের জীবনের বিভিন্ন দিক ফুটে উঠেছে। নাটকটিতে দেখানো হয়, বাংলাদেশী একজন প্রবাসীর প্রেমে পড়ে একজন কোরিয়ান হাইস্কুল ছাত্রী। বয়স হওয়ার পরে বিদেশীদের জন্য একটি রেস্টুরেন্ট শুরু করেন। কোরিয়ায় বসবাসরত অভিবাসীদের সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্পই ফুটে উঠেছে এই নাটকে।

ইয়জু শহরে বসবাসরত শিমুলের বাড়ি বাংলাদেশের সাতক্ষীরা জেলায়। ঢাকা বাংলা কলেজ থেকে গণিতে পড়াশোনা শেষে কোরিয়া আসেন শিমুল। বর্তমানে ইয়জু’র প্লাস্টিক পণ্য তৈরীর কোম্পানী সেইন টেকনোলজিতে কর্মরত আছেন।  

কোরিয়ান ভাষায় রচিত নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন মোঃ জাহাঙ্গীর আলম। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লি জি হিয়ন, পার্ক বো ইয়ং, রাশেদ আল মামুন, সুমন মিয়া, আরফান আলী, তানিয়া সুলতানাসহ অনেকে। নাটকটির সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে এশিয়া মিডিয়া কালচার ফ্যাক্টরি।

নাটকটির তৃতীয় প্রদর্শনী হবে আগামী ২৭ অক্টোবর শনিবার ইয়ংদোংফো’র স্কুল ফুল অব ড্রিমস ( 꿈 이룸 극장) মঞ্চে।

নাটকটির প্রদর্শনীর সময়সূচি

দ্বিতীয় প্রদর্শনী

১৪ই অক্টোবর, রবিবার, বিকাল সাড়ে ৪টা

স্থান: ইয়ংদোংফো 예술 공간 몬 스덕 হলে

(서울시 영등포구 경인로 77 가길 7)

তৃতীয় প্রদর্শন

২৭শে অক্টোবর, শনিবার, সন্ধ্যা ৭টা

স্থান: ইয়ংদোংফো 꿈 이룸 극장 মঞ্চে

(서울시 영등포구 당산동 4가 32-6)