Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

US president Barack Obamaপরমাণু কর্মসূচীকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞায় এরই মধ্যে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নিজেদের পরমাণু কর্মসূচী বন্ধ করতে অস্বীকৃতি জানানোর প্রেক্ষিতে উত্তর কোরিয়ার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিনা বাধায় পাস হয় নিষেধাজ্ঞা বিলটি। এ প্রস্তাবে উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধাস্ত্র উন্নয়নের জন্য প্রয়োজনীয় অর্থ সরবরাহ বন্ধের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বিলটিতে উত্তর কোরিয়ায় মানবিক ত্রাণ কর্মসূচী এবং রেডিও প্রচারণা চালানোর জন্য ৫ কোটি ডলারও বরাদ্দ করা হয়েছে।

chardike-ad

অন্যদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে আলোচনা চলছে। নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়ার অর্থনীতি আরো সঙ্কুচিত হয়ে পড়বে বলে জানিয়েছে চীন।

সম্প্রতি দূরপাল্লার একটি রকেট উেক্ষপণ করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার দাবি, এটি ছিল একটি স্যাটেলাইট উৎক্ষেপন কার্যক্রম। তবে সমালোচকদের অভিযোগ, নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা চালিয়েছে দেশটি। এ ধরনের পরীক্ষা অবিলম্বে বন্ধের আহ্বান জানানো হয়। তবে কঠোর আন্তর্জাতিক চাপ সত্বেও পরমাণু কর্মসূচী বা রকেট উৎক্ষেপন বন্ধ করবে না বলে জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া।