Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার বিরুদ্ধে দ. কোরিয়ার নতুন অবরোধ আরোপ

দক্ষিণ কোরিয়া মঙ্গলবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে একতরফাভাবে নতুন করে অবরোধ আরোপ করেছে। এক্ষেত্রে সিউল বিদেশে উত্তর কোরিয়ার বিভিন্ন রেস্তোরাঁ বর্জনে তাদের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে।

উত্তর কোরিয়ার সাম্প্রতিক পারমাণবিক পরীক্ষা ও দূরপাল্লার রকেট উৎক্ষেপণের ঘটনাকে কেন্দ্র করে নতুন এ অবরোধ আরোপ করা হয়। এক্ষেত্রে উত্তর কোরিয়ার বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত এবং দক্ষিণ কোরিয়ার জলসীমা থেকে উত্তর কোরিয়ার বন্দরে আগে নোঙর করা বিভিন্ন জাহাজ নিষিদ্ধ করা হয়।s 1

chardike-ad

গত মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপের পর তারা এ ধরনের পদক্ষেপ নিলো।

সরকার জানায়, যৌথভাবে পরিচালিত কেসং শিল্প কমপ্লেক্সের উৎপাদন কার্যক্রম বন্ধে গত মাসে সিউল নজিরবিহীন পদক্ষেপ নেয় এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে অবরোধ আরো জোরদার করার লক্ষ্যেই মঙ্গলবারের এ পদক্ষেপ নেয়া হয়।উত্তর কোরিয়া সরকারের বিদেশ থেকে আসা অর্থের সরবরাহ বন্ধের পরিকল্পনায় সরকার বিদেশে উত্তর কোরিয়ার ব্যবসা প্রতিষ্ঠান এড়িয়ে চলতে দক্ষিণ কোরিয়ার নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে।

এছাড়া উত্তর কোরিয়ার পারমানবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির সাথে সংশ্লিষ্ট ৪০ ব্যক্তি  যাদের মধ্যে ২ জন বিদেশী ও ৩০ গ্রুপকে সিউল কালো তালিকাভুক্ত করেছে।