Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোন হ্যাক করেছে উ. কোরিয়া : অভিযোগ সিউলের

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা অভিযোগ করেছে, তাদের দেশের কয়েকজন গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তার মোবাইল ফোন হ্যাক করেছে উত্তর কোরিয়া। ফলে দেশটি চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালানোর পর সাইবার হামলা আরো জোরদার করেছে বলে ধারণা করা হচ্ছে।
দ. কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস) মঙ্গলবার এ তথ্য প্রকাশ করেছে। সরকার যখন পার্লামেন্টে সাইবার সন্ত্রাস বিরোধী আইন পাসের চেষ্টা চালাচ্ছে ঠিক তখনই এ তথ্য প্রকাশ করা হল। সমালোচকরা বলেছেন, এ আইনের ফলে গোয়েন্দা সংস্থা মেসেঞ্জার সার্ভিস নেটওয়ার্কসহ সাইবার স্পেসে ব্যাপক নজরদারির ক্ষমতা পাবে।

s 2

chardike-ad

এনআইএস এক বিবৃতিতে বলেছে, উ. কোরিয়া ফেব্রুয়ারির শেষ নাগাদ থেকে মার্চের শুরু পর্যন্ত দ. কোরিয়ার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তার ফোন নম্বর ও তাদের ক্ষুদে বার্তা চুরি করেছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, ইন্টারনেট হ্যাংকিংয়ের জন্য নিরাপত্তা সফটওয়্যার সরবরাহকারী একটি বড় আকারের সফটওয়্যার কোম্পানির সার্ভারও সাইবার হামলার শিকার হয়েছে।

এনআইএস জানায়, উ. কোরিয়া গত ৬ জানুয়ারি চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালানোর পর দ. কোরিয়ার সাইবার স্পেসে দফায় দফায় হামলা চালাচ্ছে। দেশটি দ. কোরিয়ার ব্যাংকিং নেটওয়ার্কে বড় ধরণের সাইবার হামলার প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
গোয়েন্দা সংস্থাটি সরকারি বিভিন্ন সংস্থা ও গণপ্রতিষ্ঠানগুলোকে সর্বোচ্চ নজরদারির আহবান জানিয়েছে।

এর আগেও সিউল উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক প্রতিষ্ঠান, ব্যাংক, সরকারি বিভিন্ন সংস্থা, টেলিভিশন ও গণমাধ্যম ওয়েবসাইট এবং একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ওয়েবসাইটে দফায় দফায় সাইবার হামলা চালানোর অভিযোগ করেছে।