Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলছেই

north-korea-missileজাপান সাগরে নতুন করে আরো পাঁচটি স্বল্পপাল্লার প্রজেক্টাইলের (বন্দুক বা রকেট থেকে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র) উেক্ষপণ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রগুলোর পাল্লা প্রায় ২০০ কিলোমিটার (১২০ মাইল)। গতকাল স্থানীয় সময় বেলা সাড়ে ৩টায় এ পরীক্ষা চালানো হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে। খবর রয়টার্স।

পারমাণবিক কর্মসূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই উত্তর কোরিয়া এ পরীক্ষা চালাল। মাত্র একদিন আগে জাপান সরকার উত্তর কোরিয়া ফেরত ২২ নাগরিককে সে দেশে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার এমন প্রতিযোগিতায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে জাপান সরকার। জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ১৯ মার্চ উত্তর কোরিয়া দুটি মধ্যম পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

chardike-ad

ক্ষেপণাস্ত্র ছোড়ার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের নির্দেশে দেশটির প্রতিরক্ষামন্ত্রী গেন নাকাতানি ফের নিজেদের নিরাপত্তা বাহিনীকে (এসডিএফ) দূরপাল্লার রকেট ধ্বংস করার যন্ত্র বসাতে বলেন। সেই অনুযায়ী সেনারাও উত্তর কোরিয়ার যেকোনো ক্ষেপণাস্ত্র ধ্বংস করার জন্য প্রস্তুত।

এদিকে গতকালের ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে উত্তর কোরিয়া সম্পর্কিত যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি সুং কিম বলেন, ‘উত্তর কোরিয়ার সব ধরনের উস্কানিমূলক কার্যক্রম পরিহার করা উচিত। স্পষ্টতই এগুলো জাতিসংঘের নিয়মের সঙ্গে সাংঘর্ষিক।’