Search
Close this search box.
Search
Close this search box.

ফোরজি ডিভাইস শীর্ষ ব্র্যান্ড স্যামসাং

Samsung-Galaxy-Alpha-Leakচতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক ফোরজিসংবলিত ডিভাইস আনছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। গত বছর এক্ষেত্রে এগিয়ে ছিল স্যামসাং। পরের অবস্থান লেনোভো ও শাওমির। ভারতের বাজারে এ তিন প্রতিষ্ঠান সব মিলিয়ে সরবরাহ করেছে ৩ কোটি ৩০ লাখ ইউনিট ফোরজি ডিভাইস। অর্থাত্ ফোরজি ডিভাইস সরবরাহ বেড়েছে ১৭ গুণ। ভারতের সাইবারমিডিয়া রিসার্চের (সিএমআর) ফোরজি এলটিই ডিভাইস মার্কেটের বার্ষিক পর্যালোচনায় এমন তথ্যই উঠে এসেছে। খবর ইকোনমিক টাইমস।

এলটিই বা লং-টার্ম ইভলিউশন হচ্ছে ফোরজি যোগাযোগ প্রযুক্তির একটি মানদণ্ড। গুরগাঁওভিত্তিক প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, ফোরজি এলটিই ডিভাইসের মধ্যে স্মার্টফোন, ট্যাবলেট ও ডাটা কার্ডসের অবদান যথাক্রমে ৯৮, দশমিক ৯ ও ১ শতাংশ। পর্যালোচনায় বলা হয়, স্মার্টফোন ও ট্যাবলেট পিসির বাজারে স্যামসাংয়ের দখল ছিল ৩৫ ও ৬৩ শতাংশ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা লেনোভো ও শাওমির দখলে ছিল যথাক্রমে ২১ ও ১০ শতাংশ বাজার। ৮ শতাংশ বাজার দখল নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতীয় প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স।

chardike-ad

সিএমআর টেলিকমস প্র্যাকটিসের প্রধান বিশ্লেষক ফয়সাল কাউসা বলেন, ভারতে ৩ কোটি ৫০ লাখ গ্রাহক ফোরজি নেটওয়ার্কবিশিষ্ট ডিভাইস ব্যবহার করেন। ডিভাইস বাজারে প্রবৃদ্ধি বাড়াতে যথাযথ ভূমিকা রাখছে ফোরজি। ভারতের অন্য প্রতিষ্ঠানগুলোও ফোরজি এলটিই নেটওয়ার্ক বিস্তারে গুরুত্ব দিচ্ছে। বিশেষ করে রিলায়েন্স জিও ও ভারতী এয়ারটেল এক্ষেত্রে এগিয়ে। ফোরজি যুগে প্রবেশ করছে ভারতীয় বাজার। এ নেটওয়ার্ক সুবিধাজনক হওয়ায় আগামীতে এর আধিপত্য গ্রাহকসমাজে আরো বাড়বে বলে আশাবাদী সিএমআর টেলিকমস প্র্যাকটিসের বিশ্লেষক কৃষ্ণা মুখার্জি।