Search
Close this search box.
Search
Close this search box.

মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একাংশের উদ্বোধন

 

উদ্বোধন হলো বহুল কাঙ্ক্ষিত মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একাংশ।

chardike-ad

বুধবার সকাল সাড়ে ১০টায়  মগবাজার-মৌচাক ফ্লাইওভারের তেজগাঁও থেকে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত অংশটি ডিজিটাল পদ্ধতিতে সুইচ টিপে  উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

n3এর আগে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের প্রকল্প পরিচালক নাজমুল আলম বলেন, নির্মাণাধীন মগবাজার-মৌচাক পুরো ফ্লাইওভার তিন ধাপে চালু হওয়ার কথা রয়েছে। প্রথম ধাপে আজ বুধবার ফ্লাইওভারটির একাংশ হলি ফ্যামিলি হাসপাতাল থেকে সাতরাস্তা পর্যন্ত যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। দ্বিতীয় ধাপে ফ্লাইওভারের ইস্কাটন থেকে মৌচাকের দিকের অংশটি জুনে খুলে দেয়া হবে। এ অংশের ৮২ ভাগ কাজ শেষ হয়েছে। আর যেগুলো রামপুরা, মালিবাগ, শান্তিনগরের দিকে আছে সেগুলো কাজ প্রায় ৫৫ ভাগ শেষ হয়েছে।

কয়েক দফা মেয়াদ বাড়ানোর পাশাপাশি ২০১৩ সালে শুরু হওয়া এ কাজের ব্যয়ও ৩৪৩ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২শ’ কোটি টাকা।

মৌচাক-মগবাজার ফ্লাইওভারের নির্মাণ কাজ দুই বছরের মধ্যে শেষ করার কথা ছিল। নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় এর সময় বাড়ানো হয়েছে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত।

ফ্লাইওভারটি নির্মাণ করছে ভারতের সিমপ্লেক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও নাভানার যৌথ উদ্যোগের প্রতিষ্ঠান ‘সিমপ্লেক্স নাভানা জেভি’, চীনা প্রতিষ্ঠান দ্য নাম্বার ফোর মেটালার্জিক্যাল কনস্ট্রাকশন ওভারসিজ কোম্পানি (এমসিসিসি) ও তমা কনস্ট্রাকশন লিমিটেড। সব কাজ তত্ত্বাবধান করছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।

তবে নকশার ত্রুটি আর নানা সমালোচনার মধ্যেই অবশেষে আট কিলোমিটার দৈর্ঘ্যের ফ্লাইওভারটির দুই কিলোমিটার অংশ আজকে যান চলাচলের জন্য খুলে দেয়া হচ্ছে।

ঢাকা অফিসার্স ক্লাবে ফ্লাইওভারের উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক, দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন প্রমুখ।