Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে প্রভাবশালী ব্র্যান্ডে তালিকায় গুগল ফেসবুক মাইক্রোসফট

Samsung Google Facebook‘প্রভাবশালী’ শব্দটির অর্থ ব্যক্তিভেদে ভিন্ন। ভারতেও এ শব্দের যথার্থতা নির্ভর করে আঞ্চলিক পরিমণ্ডলের ওপর। যেমন দিল্লিতে প্রভাবশালীর অর্থ ক্ষমতার হিসাব-নিকাশ। মুম্বাইয়ে কোনো রকম চড়াই-উতরাই ছাড়া কলেজে আসন পাওয়া বা রেলপথের বার্থে জায়গা দখলটাই প্রভাবশালীর পরিচয়।

সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান ইপসস। ২১টি দেশের ওপর সমীক্ষা চালিয়ে নির্ধারণ করা হয়েছে মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল ব্র্যান্ড অর্থাত্ সবচেয়ে প্রভাবশালী ব্র্যান্ড। এ গবেষণায় এশিয়ার দেশগুলোর মধ্যে প্রাধান্য পেয়েছে ভারত।

chardike-ad

সাধারণত মানুষের দিনযাপনকে প্রভাবিত করতে পারে যে ব্র্যান্ড, সেটাই প্রভাবশালী। আমরা সব বিষয়ে নির্ভর করতে শুরু করি তাদের ওপর। এমনকি আমাদের শপিং, পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়াও পরিচালনা করে ব্র্যান্ড। উচ্চাকাঙ্ক্ষীয় গুণাবলিও রয়েছে প্রভাবশালী ব্র্যান্ডগুলোর মধ্যে। এসব ব্র্যান্ড সেরা পণ্য অফার করে। জীবনযাপনকে সহজ করে তুললে সবসময়ই ব্যতিব্যস্ত তারা। ইপসসের সমীক্ষায় দেখা গেছে, সবচেয়ে প্রভাবশালী ব্র্যান্ডের তালিকায় শীর্ষ দশে জায়গা করে নিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এসব কোম্পানি পৃথিবীজুড়ে ভীষণ গুরুত্বপূর্ণ ও প্রাসঙ্গিক। ব্র্যান্ডগুলোর মাধ্যমে ভোক্তা শনাক্তকরণ সম্ভব। এতে আবেগপূর্ণ সম্পর্কও গড়ে উঠতে পারে। এসব ব্র্যান্ড ছাড়া এক পা চলা অসম্ভব হয়ে ওঠে। মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল ব্র্যান্ড সমীক্ষায় দেখা গেছে ১০০টিরও বেশি ব্র্যান্ড অধিক ব্যয় করে বিজ্ঞাপনে।

ভারতে সবচেয়ে প্রভাবশালী ব্র্যান্ডের তালিকায় জায়গা নিয়েছে বিদেশী ব্র্যান্ড। এর মধ্যে শীর্ষস্থানটি গুগলের। এর পরের অবস্থান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের। ইপসসের তথ্য অনুযায়ী, ভারতে প্রভাবশালী ব্র্যান্ডের মধ্যে গুগল, ফেসবুক ছাড়াও রয়েছে মাইক্রোসফট, জিমেইল ও স্যামসাং। এসবই বিদেশী। আরেক বিদেশী কোম্পানি হোয়াটসঅ্যাপ আছে ছয়ে। ভারতীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে এগিয়ে ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্ট। এর অবস্থান সাত। অন্য দুই ভারতীয় ব্র্যান্ডের মধ্যে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই) ও এয়ারটেলের অবস্থান যথাক্রমে ৯ ও ১০। মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন রয়েছে আটে।

ইপসস, ভারতের ব্যবস্থাপনা পরিচালক অমিত আদারকার বলেন, ‘করপোরেট লোগোর চেয়েও ব্র্যান্ড বেশি কিছু। ব্র্যান্ডের একটি নির্দিষ্ট অর্থ রয়েছে। আমাদের জীবনযাপন ও বিশ্বব্যাপী ব্র্যান্ডের ভূমিকা হয়ে উঠছে গুরুত্বপূর্ণ।’ সমীক্ষায় থাকা ২১টি দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রাজিল, চীন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গত বছরের ডিসেম্বরে এ সমীক্ষা পরিচালনা করা হয়। ইপসস বলছে, দ্য ইপসস মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল ব্র্যান্ড স্টাডি ২১টি দেশের ১০০ ব্র্যান্ডের ভিত্তিতে করা হয়েছে। এতে নেয়া হয়েছে ৩৬ হাজার ৬০০টি সাক্ষাত্কার। ভারতে এ সমীক্ষা চালানো হয়েছে প্রথমবারের মতো।

গুগল ইন্ডিয়ার বিপণনের প্রধান স্বপ্না চান্দা বলেন, সার্চের পেছনেই গুগল বেশকিছু বছর ধরে অনেক অফার  দিচ্ছে। এর মধ্যে ক্রোম, জিমেইলও আছে। ব্যবহারকারীদের প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান কার্যক্রম সহজ করতেই মার্কিন সার্চ ইঞ্জিন কাজ করছে সবসময়।এসবিআইয়ের ডেপুটি এমডি ও করপোরেট ডেভেলপমেন্ট অফিসার অশ্বিনী মেহরা বলেন, ভারতের রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি অনেক পুরনো। আর এসবিআই জ্যেষ্ঠ নাগরিক ও অবসরপ্রাপ্ত প্রফেশনালদের সেবা দিচ্ছে।  ভারতী এয়ারটেলের ভোক্তা ব্যবসার পরিচালক শ্রীনিবাসন গোপালান বলেন, ‘উদ্ভাবনে ইপসসের এ সমীক্ষা আমাদের আরো আগ্রহী করে তুলবে। এতে গ্রাহকরা সবচেয়ে বেশি লাভবান হবে।’ সূত্র: ইকোনমিক টাইমস ও দ্য হিন্দু