Search
Close this search box.
Search
Close this search box.

দশকের প্রথম কংগ্রেস বৈঠকে উত্তর কোরিয়া

north-koreaচলতি দশকে প্রথমবারের মত কংগ্রেসে বসছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। বিবিসির প্রতিবেদন অনুসারে কংগ্রেস শুরু হয়েছে এবং সেখানে উপস্থিত আছেন কিম। পিয়ংইয়ংয়ে থাকা বিবিসির রিপোর্টার স্টিফেন ইভান জানান, কিম কংগ্রেস স্থলে পৌঁছে গেছেন এবং সেখানে দরজার বাহিরে তার নিরাপত্তা রক্ষীরা সারিবদ্ধভাবে দাড়িয়ে আছে। ব্যক্তিগত এই গার্ডদের উপস্থিতির কারণে কিম সেখানে আছে বলে নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছেন তিনি।
জানুয়ারি মাসে উত্তর কোরিয়া পারমানবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরীক্ষা চালানোর পর থেকে বিশ্বের  বিভিন্ন দেশের পক্ষ থেকে সমালোচনা চলছে। এই সমালোচনা থেকে নিজেকে কিছুটা দূরে রাখতেই কিম এই কংগ্রেসের আহ্বান করেছেন বলে ধারণা করা হচ্ছে। কংগ্রেসের অন্যতম উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, উত্তর কোরিয়ার নেতৃত্বে নতুন এক প্রজন্ম আসার বিষয়ে আলোচনা হতে পারে কংগ্রেসে।
১৯৮০ সালের পর সপ্তম এই কংগ্রেসটি কিম জং-উন তার ‘বায়োঞ্জিন’ পরিকল্পনা ঘোষণা করতে পারেন বলেও জানা গেছে। উত্তর কোরিয়া অর্থনৈতিক উন্নতি ও পারমানবিক সক্ষমতা বিষয়ক এক পরিকল্পনা এটি।
কংগ্রেসের সংবাদ প্রকাশের জন্য আন্তর্জাতিক গণমাধ্যমকে উত্তর কোরিয়ায় প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। কিন্তু তাদের গতিবিধি নজরদারির মধ্যে রাখা হয়েছে। সেই সঙ্গে সাধারণ কোরিয়ানদের সঙ্গে তাদের যোগাযোগ না করার নির্দেশও দেয়া হয়েছে। বিবিসি।