Search
Close this search box.
Search
Close this search box.

আলিবাবার মুনাফা বেড়েছে তিন গুণ

alibabaআলিবাবার মুনাফা গত বছর বৃদ্ধি পেয়েছে প্রায় তিন গুণ। বিশ্বের বৃহত্ ই-কমার্স প্রতিষ্ঠানটি নিয়ন্ত্রণ করে অ্যামাজন ও ই-বের সম্মিলিত লেনদেনের থেকেও বেশি অংশ। ৩১ মার্চ শেষ হওয়া হিসাব বছরে তাদের মোট আয় হয়েছে ১ হাজার ১০০ কোটি ডলার, যা আগের বছরের চেয়ে ১৯৩ শতাংশ বেশি। খবর বিবিসি।

চীনভিত্তিক প্রতিষ্ঠানটির বিক্রি এ সময় বেড়েছে এক-তৃতীয়াংশ। এর মধ্যে মোবাইল ডিভাইস বিক্রির হার বাড়ে ১৮২ শতাংশ। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং বলেন, আলিবাবা গ্রুপ সদ্য সমাপ্ত হিসাব বছরটি দারুণভাবে শেষ করেছে। ওয়েডবাশ সিকিউরিটিজের গিল লুরিয়ার ভাষ্যে, তারা যে পদক্ষেপই নিয়ে থাকুক না কেন, সেগুলো বেশ কাজে লাগছে। এছাড়া চীনা ভোক্তারা এখনো ক্রয়ক্ষমতা হারাননি, আলিবাবার আয়-ব্যয়ের খতিয়ান সে ইঙ্গিতই দিচ্ছে।

chardike-ad

বছর দুয়েক আগে শেয়ারবাজারে প্রবেশ করে আলিবাবা। এর আগে প্রতিষ্ঠানটিকে অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে অতিক্রম করতে হয়েছে। এছাড়া বাইদু, টেনসেন্ট ও জেডি ডটকমের মতো স্থানীয় প্রতিদ্বন্দ্বীদের সঙ্গেও শক্ত প্রতিযোগিতায় শামিল হতে হচ্ছে আলিবাবাকে।

প্রতিষ্ঠানটি বর্তমানে ইউটিউব, সংবাদপত্রসহ নানা দিকে ব্যবসা সম্প্রসারণ করলেও প্রথমে এর প্রধান ব্যবসা ছিল ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা ডটকম। যেটি ১৯৯৯ সালে প্রতিষ্ঠা করেন জ্যাক মা। সূত্রঃবণিকবার্তা।