Search
Close this search box.
Search
Close this search box.

ফাইভজি নিয়ে ভারতীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নকিয়ার আলোচনা

Nokia1428834200পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ফাইভজি ভারতে চালু করতে চায় নকিয়া। এ নিয়ে ভারতীয় টেলিকম প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা চলছে। মোবাইল ভয়েস ও ডাটা সেবাভিত্তিক ফোরজি প্রযুক্তির ওপর এখন দাঁড়িয়ে আছে দেশটির টেলিযোগাযোগ ব্যবস্থা। খবর পিটিআই।

ফিনিশ টেলিকম যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠানটি পঞ্চম প্রজন্মের (ফাইভজি) নেটওয়ার্ক পরীক্ষামূলকভাবে চালু করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ভেরাইজন, কোরিয়ান এসকে টেলিকম ও জাপানের এনটিটি ডোকোমোর সঙ্গে। ভারতে টেলিকমিউনিকেশন্স স্ট্যান্ডার্ডস ডেভেলপমেন্ট সোসাইটির একটি অংশ নকিয়া নেটওয়ার্ক। অন্যদিকে ভারতীয় টেলিকম কোম্পানিগুলো এখনো চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্কে বিনিয়োগ করছেন। ফাইভজি নেটওয়ার্ক নিয়ে নকিয়া নেটওয়ার্কের মোবাইল ব্রডব্যান্ডের প্রধান মিলিভোজ ভেলা বলেন, ডাটা সার্ভিসেস বেশি গুরুত্ব পাবে ফাইভজিতে। ফোরজি প্রযুক্তিতে সুবিধা পাচ্ছে শুধুমাত্র ভয়েস কল। ভয়েস ও ডাটা কমিউনিকেশন্স পরিচালনা করা যাবে ফাইভজির মাধ্যমে। ২০১৯ সালের মধ্যে বিশ্বের বেশিরভাগ অঞ্চলেই ফাইজজি নেটওয়ার্কের জন্য স্পেকট্রাম তৈরি করা হবে। এর মাধ্যমে বাণিজ্যিকভাবে ফাইভজি নেটওয়ার্কের বিস্তৃতিকরণের কার্যক্রম শুরু হবে ২০২০ নাগাদ। তিনি আরো বলেন, ফাইভজি ৬ হাজার মেগাহার্টজের বেশি স্পেকট্রাম সংবলিত ব্যান্ডে পরিচানা করা যায়। এ প্রযুক্তি শিগগিরিই চালুর ব্যবস্থা নেয়া হচ্ছে।

chardike-ad

এখন ভারতে মোবাইল সেবার জন্য ৭০০ মেগাহার্টজ ও ২ দশমিক ৬ গিগাহার্টজের স্পেকট্রাম ব্যান্ড ব্যবহার হয়ে থাকে। ওয়াই-ফাই সেবার জন্য ব্যবহার হয় ২ দশমিক ৪ গিগাহার্টজ থেকে ৫ দশমিক ৯ গিগাহার্টজের স্পেকট্রাম ব্যান্ড।