Search
Close this search box.
Search
Close this search box.

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

2016-06-05_0_962622বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, অক্সফাম, জাগরনী চক্র ফাউন্ডেশন এবং বেলা’র যৌথ উদ্যোগে আজ ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ‘গো ওয়াইল্ড ফর লাইফ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে এই সেমিনারের উদ্বোধন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অক্সফামের কান্ট্রি ডিরেক্টর এম বি আকতার এবং হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মো. আবু সাদেক।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে প্রকৃতির কাছে আমরা আজ সকলে অসহায়। পরিবেশ নষ্ট ও দূষণ করে পৃথিবীকে ধ্বংস করা হচ্ছে। যার ফলে আমাদের অস্তিত্ব আজ হুমকির মুখে পড়েছে। তাই নিজেকে বাঁচাতে হলে পৃথিবীকে বাঁচাতে হবে। পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে হবে। তিনি বলেন, সব রকম বাধা-বিপত্তি উপেক্ষা করে পরিবেশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। এজন্য পরিবেশ শিক্ষা ও গবেষণার ওপর গুরুত্ব দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো নতুন বিভাগ ও ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।
উপাচার্য আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন, দুর্যোগ মোকাবেলা ও পরিবেশ নিয়ে প্রতিনিয়ত চিন্তা-ভাবনা করেন। দেশ তথা বিশ্বের সর্বত্র পরিবেশ রক্ষায় ও জলবায়ুর প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী বিশ্ব ফোরামে নেতৃত্ব প্রদান ও বলিষ্ঠ ভূমিকা পালন করে সুখ্যাতি অর্জন করেছেন এবং আন্তর্জাতিক এ্যাওয়ার্ড লাভ করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।