cosmetics-ad

কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের বাসভবনে তল্লাশি অভিযান, মালামাল জব্দ

অনলাইন প্রতিবেদক, ১৮ জুলাই ২০১৩:

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট জন দু-হোয়ানের বাসভবনে অভিযান চালিয়ে ওই বাড়ির যাবতীয় মালামাল বাজেয়াপ্ত করা হয়েছে। ১৬ হাজার ৭শ কোটি উওনের অপরিশোধিত জরিমানার অর্থ সংগ্রহ করতে একশ সদস্যের একটি তদন্ত দল সিউলের ইয়নহুই-দোং এলাকার ওই বাড়িতে মঙ্গলবার অনুসন্ধানী অভিযান চালায়। একই সময়ে তাঁর পরিবার কর্তৃক পরিচালিত ১০ টি ব্যবসা প্রতিষ্ঠানেও অভিযান চালানো হয়। খবর ইয়নহাপ।

2013071700981_0
উদ্ধার কার্যক্রম শেষে

এ মাসের শুরুতে প্রসিকিউটর জেনারেল চে দং-উওক প্রসিকিউটরদেরকে সাবেক এই প্রেসিডেন্ট ও তাঁর পরিবারের সদস্যদের গোপন সম্পত্তি অনুসন্ধান করে অক্টোবর মাসের মধ্যেই জরিমানা পরিশোধের বিষয়টি নিষ্পত্তি করার আদেশ দেন। জনের পরিবার বড় অঙ্কের কর ফাঁকি দিচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে চীফ প্রসিকিউটর এ আদেশ দেন।

ওই আদেশের ভিত্তিতেই মঙ্গলবার এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে অংশ নেন ১০০ জন প্রসিকিউটর ও তদন্ত কর্মকর্তা। অভিযানের প্রধান লক্ষ্য ছিল হানের জ্যেষ্ঠ পুত্র জে-কুকের মালিকানাধীন সিগংসা প্রকাশনা সংস্থা। অভিযানে সিগংসার ব্যবসায়িক কাগজপত্র, ইলেক্ট্রনিক ডাটা, কম্পিউটার হার্ড ডিস্ক ও ফ্ল্যাশ ড্রাইভ বাজেয়াপ্ত করা হয়। এছাড়া জনের বাসভবন থেকে ‘উল্লেখযোগ্য পরিমাণ নগদ অর্থসহ অন্যান্য সম্পত্তি’ উদ্ধার করা হয়।